যুবকরা কাজ পাচ্ছে না বলে জঙ্গিবাদে: রওশন

বাংলাদেশে জঙ্গিবাদীদের সাম্প্রতিক উত্থানের জন্য কর্মসংস্থানের অভাবকে দায়ী করেছেন সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 03:28 PM
Updated : 27 March 2017, 03:28 PM

সিলেটে জঙ্গি আস্তানায় সেনা কমান্ডোদের অভিযানের মধ্যে সোমবার জাতীয় পার্টির ছাত্র সংগঠন জাতীয় ছাত্রসমাজের এক অনুষ্ঠানে তিনি বলেন, “শিক্ষিত, ভালো ছেলেরা জঙ্গিবাদে জড়াচ্ছে।

“কেন জঙ্গিবাদে যাচ্ছে? কারণ তাদের কাজ নেই। কাজকর্ম না থাকার কারণেই জঙ্গির উত্থান ঘটছে।”

গত বছর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার পর জঙ্গিবাদে শিক্ষিত তরুণদের জড়িয়ে পড়ার তথ্য উন্মোচিত হয়। এই তরুণদের অনেকে স্বচ্ছল পরিবারের এবং কেউ কেউ বিদেশে পড়াশোনা করে আসা।

রওশন এরশাদ (ফাইল ছবি)

রওশন বলেন, “দেশে কর্মক্ষম মানুষের সংখ্যা প্রায় ৯ কোটি। এদের মধ্যে ৪ কোটি বেকার। একটা কথা আছে- আইডল ব্রেইন ইজ ডেভিলস ওয়ার্কশপ।

“যদি যথাযথ কর্মসংস্থান সৃষ্টি করা যেত, তাহলে জঙ্গিবাদের এই বিস্তার ঘটত না। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে। এ বিষয়ে সরকারের দায়িত্ব রয়েছে, তা পালন করতে হবে।”

বিশ্ব ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে যুবকদের মধ্যে ৯ দশমিক ১ শতাংশ বেকার। যুব বেকারত্ব বিশ্বে সবচেয়ে বেশি স্পেনে ৫৮ শতাংশ।

দক্ষিণ এশিয়ায় পাকিস্তান (৮%) ও নেপালে (৪%) যুব বেকারত্বের হার বাংলাদেশের চেয়ে কম। ভারতে এই হার ১০ শতাংশের চেয়ে বেশি।

রাজধানীর কাকরাইলে জাতীয় পার্টির কার্যালয়ে ছাত্রসমাজের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখেন দলটির জ্যেষ্ঠ কো-চেয়ারম্যান রওশন। অনুষ্ঠানের রওশনের স্বামী জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদও ছিলেন।

‘আমি পারিনি, তোমরা পেরেছো’

সামরিক শাসক হিসেবে ছাত্র-জনতার ক্ষোভের মুখে নিজে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকতে না পারলেও সেই বিশ্ববিদ্যালয়ে তার জন্মদিনের অনুষ্ঠান করায় ছাত্র সমাজ নেতাদের অভিনন্দন জানান এরশাদ।

সম্প্রতি এরশাদের জন্মদিনে মধুর ক্যান্টিনে কেক কাটেন বিশ্ববিদ্যালয়ে ‘নিষিদ্ধ’ ছাত্র সমাজের নেতারা। যে আন্দোলনে এরশাদের পতন ঘটেছিল, তাতে বড় ভূমিকা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।

এইচএম এরশাদ (ফাইল ছবি)

এরশাদ বলেন, “আমি যেটা পারিনি, তোমরা তা পেরেছো। এই মধুর ক্যান্টিনে আমি ঢুকতে পারিনি। তোমরা পেরেছো। তোমরা সেখানে আমার জন্মদিন পালন করেছো। তোমরা শক্তিশালী হয়ে উঠছ, এটা তার প্রমাণ।”

“আমি জানি এ নিয়ে (জন্মদিন পালন) অনেকে অনেক কটূ কথা বলছে, তাদের বলতে দাও। এর প্রতিফল তারা পাবে,” ছাত্র সমাজ নেতাদের উদ্দেশে বলেন জাতীয় পার্টি চেয়ারম্যান।

তিনি আরও বলেন, “জীবন একটা সংগ্রাম। সেই সংগ্রামের জন্য নিজেকে প্রস্তুত করো। বর্তমানে দেশে বাক স্বাধীনতা নেই, লেখার স্বাধীনতা নেই। জাতীয় পার্টিকে জনগণের কাছে নিয়ে যাও। সামনের নির্বাচনে জয়ের জন্য নিজেকে প্রস্তুত কর।”

সভায় জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য এস এম ফয়সল চিশতী, সৈয়দ আবু হোসেন বাবলা, কাজী ফিরোজ রশীদ বক্তব্য রাখেন।