নির্বাচন কমিশন আগের মতোই ‘অন্ধ’: বিএনপি

আগামী ৬ মার্চ অনুষ্ঠেয় তিন উপজেলা পরিষদের নির্বাচনে দলীয় প্রার্থীদের প্রচারে বাধা দেওয়ার অভিযোগ উঠলেও নির্বাচন কমিশন ‘অন্ধের’ মতো আচরণ করছে বলে জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 11:26 AM
Updated : 27 Feb 2017, 11:26 AM

সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল করি রিজভী বলেন, “গতকাল সিলেটে ওসমানী নগর উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই গ্রুপের রক্তক্ষয়ী সংঘর্ষে একজন কিশোর নিহত ও ২৫ জন আহত হয়েছে।

“আগামী ৬ মার্চের উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে কলাপাড়া, পাবনাসহ অন্যান্য স্থানে দলের মনোনীত প্রার্থীদেরকে মনোনয়নপত্র দাখিলে বাধাসহ নির্বাচনী প্রচারে ভাংচুর, হামলা এবং প্রার্থীদের জীবননাশের হুমকিও দেওয়া হচ্ছে। নির্বাচনী এলাকাগুলোতে নৈরাজ্যকর ও রক্তক্ষয়ী পরিবেশ বিরাজ করছে, লাশ পড়তে শুরু করেছে।”

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রিজভী বলেন, “দলের প্রার্থীদের পক্ষ থেকে স্থানীয় নির্বাচন কমিশন কার্যালয়ে অভিযোগ করা হলেও কোনো কার্য্কর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। নতুন সিইসির অধীনে নির্বাচন কমিশনের কর্তৃত্বে নির্বাচনী রক্তাক্ত সহিংসতার তাপমাত্রা যেন আরও বৃদ্ধি পেয়েছে। পূর্বের কমিশনের ন্যায় এরাও চোখ থাকিতে অন্ধ।”

কাজী রকিবউদ্দিন আহমদের নির্বাচন কমিশনের সঙ্গে বর্তমান কমিশনের তুলনা করে রিজভী বলেন, “কাজী রকিবউদ্দিনের পদাঙ্ক অনুসরণ করে সিইসিসহ নির্বাচন কমিশন সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে যে বড় বড় বুলি ঝেড়েছেন, তা বাস্তবায়নে সম্পূর্ণ উল্টো চিত্রই দেশবাসী প্রত্যক্ষ করছে। এরা মুদ্রার এপিঠ-ওপিঠ।”

আগামী ৬ মার্চ নতুন নির্বাচন কমিশনের অধীনে সিলেটের ওসমানী নগর, খাগড়াছড়ির গুইমারা ও সুনামগঞ্জের জগন্নাথপুরে উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। পটুয়াখালীর কলাপাড়ায় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নির্বাচনও রয়েছে সেদিন।

নতুন সিইসির সমালোচনা করে রুহুল কবির রিজভী বলেন, “আমরা বলতে চাই, কেবলমাত্র আওয়ামী লীগের মনোবাসনা পুরণ করে একজন বির্তকিত, অযোগ্য ও আওয়ামী ঘরনোর লোককে সিইসি করা হয়েছে। বর্তমান সিইসির সাথে ক্ষমতাসীনদের কানেকশন সম্পর্কে আমরা দলের পক্ষ থেকে যা বলেছি, তা অক্ষরে অক্ষরে ফলতে শুরু করেছে।

“জাতীয় নির্বাচনে যে আওয়ামী লীগের সাথে সিইসির মধুর কানেকশনের প্রতিফলন ঘটবে না, তা বলার অপেক্ষা রাখে না।”

সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া, আতাউর রহমান ঢালী, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, শামা ওবায়েদ, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, আজিজুল বারী হেলাল, মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।