শেখ হাসিনাকে কটূক্তি: তারেককে গ্রেপ্তারের প্রতিবেদন পিছিয়েছে

শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে করা মানহানির মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা তামিলের প্রতিবেদন জমার তারিখ পিছিয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 09:53 AM
Updated : 15 Jan 2017, 09:53 AM

প্রায় আড়াই বছর আগের এই  মামলায় রোববার তারেকের গ্রেপ্তার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের দিন ছিল।

কিন্তু পুলিশ প্রতিবেদন দিতে ব্যার্থ হলে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরীর ১৮ এপ্রিল নতুন দিন ঠিক করে দেন।

মামলার বাদী জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এর আগেও কয়েকবার প্রতিবেদন জমার তারিখ পিছিয়েছে। পুলিশ প্রতিবেদন দিতে ব্যর্থ হয়েছে।”

তবে কতবার তারিখ পেছানো হয়েছে তা সুনির্দিষ্ট করে বলতে পারেন নি তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ‘কটূক্তি ও অসত্য বক্তব্য দেয়ার’ অভিযোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর মানহানির অভিযোগ দায়ের করেন এ বি সিদ্দিকী।

তার আর্জিতে বলা হয়, ২০১৪ সালের ২৪ আগস্ট লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটিতে তারেক রহমান এক আলোচনা সভায় ‘আওয়ামী লীগ নেতারা কুলাঙ্গার এবং শেখ হাসিনা কুলাঙ্গারদের নেত্রী’ বলেন।

এছাড়া ২ সেপ্টেম্বর তিনি বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে জিয়াউর রহমানকে ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি’ বলেন, যা মিথ্যা, বানোয়াট ও মানহানিকর এবং শাস্তিযোগ্য অপরাধ বলে আর্জিতে বলা হয়।

অন্যদিকে একই বছরের ৫ সেপ্টেম্বর সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণ শেষে ‘জয় পাকিস্তান’ বলেছেন এবং ‘বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেন নাই’ বলে মির্জা ফখরুল ইসলাম বক্তব্য দেন।

মামলাটিতে ২০১৫ সালের ২০ জানুয়ারি তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। অপর আসামি  মির্জা ফখরুল জামিনে রয়েছেন।