কাদেরের কথায় ‘হতাশ’ রিজভী

নির্বাচন ও সংলাপ নিয়ে আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে হতাশা প্রকাশ করেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2016, 10:51 AM
Updated : 28 Oct 2016, 10:51 AM

শুক্রবার এক সংবাদ সম্মেলনে বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “গোটা জাতি একজন নতুন নেতৃত্ব, নতুন সাধারণ সম্পাদকের কাছ থেকে উদ্দীপনার কথা, গণতন্ত্রের অগ্রযাত্রার কথা শুনতে চেয়েছিল। কিন্তু গোটা জাতি একটি তিমিরাচ্ছন্ন পরিবেশের মধ্যে পড়েছে তার বক্তব্যের মধ্য দিয়ে- সেই পুরনো পথেই তারা হাঁটবেন।”

ওবায়দুল কাদের বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, গত ২২ ও ২৩ অক্টোবরের সম্মেলনে আওয়ামী লীগ আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি শুরুর সিদ্ধান্ত নিয়েছে। সংবিধানে যেভাবে বলা আছে, সেভাবেই একাদশ সংসদ নির্বাচন হবে।

তত্ত্বাবধায়কের অধীনে ভোটের দাবিতে বিএনপির দশম জাতীয় নির্বাচন বর্জনের প্রসঙ্গ টেনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “এসব করে আবার তারা যদি পরবর্তী নির্বাচন নিয়ে কোনো কনফিউশন তৈরি করে, তাহলে তারা নিজেরাই নিজেদের ভুলের ফাঁদে পড়ে যাবে।”

তার এ বক্তব‌্যের সমালোচনায় রিজভী বলেন, “বাংলাদেশে অবাধ সুষ্ঠু নির্বাচন করা, এখানে জনগণের অংশগ্রহণে নির্বাচন হওয়া এবং মানুষের যে ভোটাধিকার প্রয়োগ, এ ব্যাপারে একটি গণতান্ত্রিক রাজনৈতিক দলের যে অঙ্গীকার ও প্রতিশ্রুতি- সেটি আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদকের মুখ থেকে বেরোয়নি; এটাই হচ্ছে চরম হতাশার।”

নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে আলোচনার সম্ভাবনা কাদের নাকচ করে দেওয়ায় তার সমালোচনা করে রিজভী বলেন, “অর্থাৎ তাদের (সরকার) মনোনীত, তাদের সাজানো আইনশৃঙ্খলা বাহিনী দিয়েই তারা নির্বাচন করবেন। সেই বিষয় নিয়ে কোনো আলোচনা হবে না, সেই বিষয় নিয়ে কোনো সংলাপ হবে না।”

আগামী নির্বাচন নিয়ে জনগণ ‘এমন আশঙ্কাই করছে’ বলে মন্তব‌্য বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিবের।

“আমরা তো আগে থেকেই জানি- আপনারা সংলাপে কেন বসতে চান না। কারণ ফ্যাসিবাদী রাজনৈতিক দল যখন জোর করে ক্ষমতা আঁকড়ে থাকে, তখন সারা দেশের জনগণকে তারা নির্বাক ও মুক করে ফেলে। সুতরাং সংলাপ, কথা বলা, আলোচনা- এসব মানবিক প্রক্রিয়ায় ফ্যাসিবাদী সংগঠন গুরুত্ব দেবে না।”

রিজভীর ভাষায়, আওয়ামী লীগ এমন একটি নির্বাচন করতে চায়, যেখানে ফলাফল হবে তাদের পছন্দ মত।

সারাদেশের নারী ও শিশু নির্যাতন ‘ব্যাপক হারে’ বৃদ্ধি পেয়েছে দাবি করে এই বিএনপি নেতা বলেন, এর মূলে রয়েছে বর্তমান সরকারের ‘বিচারহীনতার সংস্কৃতি।’

নারীসহ সমাজের সকলকে এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান রিজভী।

অন‌্যদের মধ‌্যে বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা মাসুদ আহমেদ তালুকদার, আজিজুল বারী হেলাল, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।