আ. লীগের জন্য জাইমা রহমানই যথেষ্ট: গয়েশ্বর

নির্বাচন থেকে ‘দূরে রাখতে’ তারেক রহমানকে সাজা দেওয়া হয়েছে অভিযোগ করে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, শেখ হাসিনাকে পরাস্ত করতে খালেদা জিয়ার নাতনিই যথেষ্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2016, 11:19 AM
Updated : 30 July 2016, 03:38 AM

শুক্রবার এক আলোচনা সভায় তিনি বলেন, “যে মামলায় তারেক রহমানকে শাস্তি দেওয়া হয়েছে, যারা আইন বুঝে না, তারাও বুঝে এটা শাস্তি নয়, এটা হলো রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। অর্থাৎ নেতৃত্ব থেকে অথবা আরেকটি প্রহসনের নির্বাচন করার একটি পূর্ব প্রস্তুতিরই অংশমাত্র। সেই অংশে সবাই পড়তে পারে।”

২০১৩ সালের ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনে বিএনপিসহ ২০ দলীয় জোট দলীয় বর্জন করেছিল।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর বলেন, “আমি শেখ হাসিনাকে বলব, দেশে ৩০০ আসন আছে, এতে বিএনপির কমপক্ষে ১৫শ প্রার্থী আছে যারা নির্বাচন করতে চায়। আপনাদের গোয়েন্দা রিপোর্টে তাদের নামগুলো আছে। সুতরাং এই ১৫শ লোক আমরা নির্বাচনে অংশ গ্রহণ করব না।

“আপনাকে (শেখ হাসিনা) পরাস্ত করার জন্য তারেক রহমানের দরকার হবে না, আপনাকে পরাস্ত করার জন্য নির্বাচনে খালেদা জিয়ার প্রয়োজন নাই, আমাদের জাইমা রহমানই যথেষ্ট।”

তারেক রহমানের মেয়ে জাইমা রহমান যুক্তরাজ্যে তার বাবার সঙ্গেই থাকছেন।   

গয়েশ্বর বলেন, “আমি এটা নিশ্চিত করে বলতে পারি, আপনি (শেখ হাসিনা) যদি তারেক রহমানের মেয়ে জাইমা রহমানের সঙ্গে নির্বাচন করেন, তাহলে জয়লাভ তো দূরের কথা জামানত টিকিয়ে রাখতে পারবে কিনা সন্দেহ। সুতরাং এই যে মামলা দেন, জেল দেন, তারপরেও কিন্তু আপনার শেষ রক্ষা হবে না।”

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বাধীনতা ফোরামের উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাজার প্রতিবাদে এই আলোচনা সভা হয়।

গত ২৬ জুলাই নির্বাচনের জন্য দলের নেতাদের নির্বাচনে প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রতি ইংগিত করে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, “আপনি (প্রধানমন্ত্রী) নিরপেক্ষ ও একটি সুষ্ঠু অবাধ নির্বাচনের ব্যবস্থা করুন, ক্ষমতা থেকে নামেন। একজন নিরপেক্ষ ব্যক্তির হাতে ক্ষমতা ছেড়ে দিয়ে নির্বাচন করেন, জামানত থাকবে না।”

গত ২৬ জুলাই সংসদ ভবনে সংসদীয় দলের বৈঠকে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিতে দলীয় সংসদ সদস্যদের নির্দেশ দেন।

স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, এলডিপির যুগ্ম মহাসচিব সাহাদাত হোসেন সেলিম বক্তব্য রাখেন।