সিপিবির একাদশ কংগ্রেস শুরু ২৮ অক্টোবর

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবির একাদশ কংগ্রেস আগামী ২৮ থেকে ৩১ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2016, 03:35 PM
Updated : 22 May 2016, 03:51 AM

শুক্র ও শনিবার পার্টির কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রাজধানীর পুরানা পল্টনে মুক্তিভবনে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে এ সভা হয়।

সভায় একাদশ কংগ্রেস সম্পর্কিত বিভিন্ন প্রস্তাবনা উত্থাপন করেন পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৮ অক্টোবর শুক্রবার বিকেল ২টায় ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে কংগ্রেসের উদ্বোধনী সমাবেশ হবে। সমাবেশ শেষে ঢাকার রাজপথে ‘লাল পতাকার’ মিছিল হবে।

২৯ থেকে ৩১ অক্টোবর মহানগর নাট্যমঞ্চে কংগ্রেসের অধিবেশন অনুষ্ঠিত হবে। কংগ্রেসে বিভিন্ন দেশের ভ্রাতৃপ্রতীম দলের নেতাদের আমন্ত্রণ জানানো হবে।

আগামী ১৫ জুলাই থেকে ১৫ অগাস্টের মধ্যে পার্টির শাখা সম্মেলন, ১৬ থেকে ৩১ অগাস্টের মধ্যে উপজেলা/থানা, আঞ্চলিক সম্মেলন এবং ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে জেলা সম্মেলন শেষ করার সিদ্ধান্ত হয়েছে।

কংগ্রেসের প্রস্তুতির জন্য কয়েকটি কমিটি করা হয়েছে।

দলের সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে মো. শাহ আলম, আহসান হাবিব লাবলু, অধ্যাপক এম এম আকাশ, মোজাম্মেল হক তারা ও অ্যাড. এমদাদুল হক মিল্লাত রাজনৈতিক প্রস্তাব প্রণয়ন করবেন।

ঘোষণা ও কর্মসূচি সমসাময়িকীকরণ বিষয়ক কমিটির আহ্বায়ক করা হয়েছে হায়দার আকবর খান রনোকে। এই কমিটিতে সদস্য হিসেবে আছেন শাহীন রহমান, ডা. মনোজ দাশ, ডা. দিবালোক সিংহ, অ্যাড. সোহেল আহমেদ ও জলি তালুকদার।

গঠনতন্ত্রের সংশোধনী সংক্রান্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে মৃণাল চৌধুরীকে। এখানে সদস্য হিসেবে আছেন শামছুজ্জামান সেলিম, রফিকুজ্জামান লায়েক, রাগিব আহসান মুন্না, মিহির ঘোষ ও হাসান তারিক চৌধুরী।