ভারতীয় সেনাবাহিনীর উপর হামলাকারী বিদ্রোহী নেতা আটক

গত মাসে ভারতের মনিপুর রাজ্যের মিয়ানমার সীমান্তের কাছে বিদ্রোহীদের হামলায় ২০ ভারতীয় সেনা নিহতের ঘটনায় জড়িত এক বিদ্রোহী নেতাকে আটকের দাবি করেছে দেশটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 07:34 AM
Updated : 30 June 2015, 07:34 AM

বিচ্ছিন্নতাবাদী ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড এর নেতা খুমলো আবি আনালকে আটক করা হয়েছে বলে ভারতীয় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) বরাত দিয়ে মঙ্গলবার জানিয়েছে বিবিসি।

এক বিবৃতিতে এনআইএ বলেছে, “অভিযুক্ত খুমলো আবি আনাল সেনাবাহিনীর সদস্যদের উপর হামলার ষড়যন্ত্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন বলে তদন্তে উদঘাটিত হয়েছে।”

মনিপুরের চান্দেল জেলায় গত মাসে ওই হামলাটি চালানো হয়। এলাকাটি মিয়ানমারের সীমান্তের কাছে।

পুলিশ জানিয়েছে, সেনাদের উপর চালানো হামলায় রকেট চালিত গ্রেনেড ও অ্যাসল্ট রাইফেল ব্যবহার করেছে বিদ্রোহীরা।

উত্তরপূর্ব ভারতীয় রাজ্যগুলোর বেশ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী একত্রিত হয়ে একটি বিদ্রোহী জোট গঠনের পর থেকে হঠাৎ করে ভারতীয় বাহিনীর উপর বিদ্রোহী হামলা বেড়ে গেছে। এর আগে বেশ কিছুদিন মনিপুরসহ আপপাশের রাজ্যগুলোতে অপেক্ষাকৃত শান্ত পরিস্থিতি বিরাজ করছিল।

হঠাৎ করে সেনাসদস্যদের উপর চালানো বড় ধরনের হামলায় বিস্মিত হয়ে গিয়েছিল ভারতীয় কর্তৃপক্ষ।

তবে দ্রুতই পরিস্থিতি সামলে নিয়ে মিয়ানমারের সীমান্তের ভিতরে অবস্থিত বিদ্রোহীদের শিবিরগুলোতে পাল্টা আক্রমণ করে ভারতীয় বাহিনী। এই আক্রমণে বিদ্রোহীদের দুটি শিবির ধ্বংস হয়েছে বলে ভারতীয় কর্তৃপক্ষ দাবি করলেও নিজ সীমান্তের ভিতরে ভারতীয় বাহিনীর অভিযানের কথা অস্বীকার করে মিয়ানমার।

উত্তরপূর্ভ ভারতের অন্যান্য রাজ্যগুলোর মতো মনিপুর রাজ্যেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অবহেলার অভিযোগ করে আসছে রাজ্যটি, অভিযোগ আমলে না নেয়ায় ধূমায়িত অসন্তোষ বিদ্রোহের রূপ নিয়েছে।