নেপালে উদ্ধারকাজ প্রায় শেষ, ফেরত পাঠানো হচ্ছে বিদেশি কর্মীদের

শক্তিশালী ভূমিকম্পের পর নেপালে উদ্ধার কাজ প্রায় শেষের পথে পৌঁছেছে। উদ্ধারকাজে নিয়োজিত বিদেশি উদ্ধারকর্মীদের এখন দেশে ফেরত পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নেপাল সরকার। স্থানীয় গণমাধ্যমে এ খবর প্রকাশ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2015, 12:37 PM
Updated : 4 May 2015, 12:37 PM

গত ২৫ এপ্রিল ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর ২৫টির বেশি দেশ থেকে উদ্ধারকর্মীরা নেপালে যান।

সোমবার নেপালের কেন্দ্রীয় প্রাকৃতিক দুর্যোগ ত্রাণ কমিটির পক্ষ থেকে বলা হয়, উদ্ধার কারজ প্রায় শেষ পর্যায়ে। বাকি যে কাজ রয়েছে তা নেপালের উদ্ধারকর্মীরাই করতে পারবেন।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র লক্ষ্মী প্রসাদ ধাকাল বলেন, “নেপাল সরকার শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেবে।”

নেপালে বিদেশি উদ্ধারকর্মীদের মধ্যে রয়েছে ভারতের ৯৬২ জন, চীনের ৩৭০ জন, পাকিস্তানের ৮৭, শ্রীলঙ্কার ১৪০, তুরস্কের ৭৯, বাংলাদেশের ১৭, ইসরায়েলের ২৮৬, নেদারল্যান্ডসের ৬২, ভুটানের ৬২, পোল্যান্ডের ৮১, যুক্তরাষ্ট্রের ৯৪, জাপানের ৯৮, মালয়েশিয়ার ৪৭, ফ্রান্সের ৪৭, স্পেনের ৯, দক্ষিণ কোরিয়ার ১৪, সিঙ্গাপুরের ১০৬, থাইল্যান্ডের ৫৪, বেলজিয়ামের ৪২, রাশিয়ার ৮৭, নরওয়ের ৩৭, যুক্তরাজ্যের ১৪৫, কানাডার ১০, জার্মানির ৫২, সংযুক্ত আরব আমিরাতের ২৯, জর্ডানের ২৩, সুইডেনের ৭২ এবং ইন্দোনেশিয়ার ৫৭ জন।

এছাড়া প্রায় সাতশ’ বিদেশি চিকিৎসক নেপালে চিকিৎসা সেবা দিচ্ছেন।

নেপালে মোট ১,১৪০ জন প্রশিক্ষণপ্রাপ্ত উদ্ধারকর্মী রয়েছে। এর মধ্যে নেপাল পুলিশে ২৪০ জন, সশস্ত্র পুলিশ বাহিনীতে ৭০০ এবং সেনাবাহিনীতে আছে ২০০ জন।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ভূমিকম্পের পর এখন পর্যন্ত দুর্গত অঞ্চল থেকে হেলিকপ্টারে করে ৪১৭৯ জনকে এবং ধ্বংসস্তূপ থেকে ১,৫৫৩ জনকে উদ্ধর করা হয়েছে।

এছাড়া, উদ্ধার ও ত্রাণ কাজের জন্য নেপালের প্রধানমন্ত্রীর দুর্যোগ ত্রাণ তহবিল থেকে ১৩৫ কোটি রুপি দান করা হয়েছে।