নির্ভয়াকে নিয়ে তথ্যচিত্র: ভারতীয় পার্লামেন্টে তুমুল বিতর্ক

ভারতের নয়াদিল্লিতে বাসে তরুণী ধর্ষণের ঘটনায় মৃত্যুদণ্ড পাওয়া বাসচালক মুকেশ সিংয়ের সাক্ষাৎকারসহ ‘ইন্ডিয়াস ডটার’ নামের তথ্যচিতত্রের সম্প্রচার বন্ধ করা নিয়ে  পার্লামেন্টে তুমুল তর্কবিতর্ক হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2015, 12:05 PM
Updated : 4 March 2015, 12:05 PM

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রাজ্যসভায় এক বিবৃতিতে ‘ইন্ডিয়াস ডটার’ সম্প্রচারের বিরুদ্ধে আদালতের আদেশ পাওয়ার কথা এক বিবৃতিতে জানানোর পরপরই বিষয়টি নিয়ে শুরু হয় উত্তপ্ত তর্ক বিতর্ক।
 
ধর্ষক মুকেশের সাক্ষাৎকার নেয়ার অনুমতি কিভাবে দেয়া হল তা তদন্ত করে দেখা হবে বলেও জানান রাজনাথ। একইসঙ্গে তথ্যচিত্রটিরও তীব্র সমালোচনা করেন তিনি।
 
তথ্যচিত্রটির নির্মাতা লিসলে উডউইনের ভাষ্য, তিহার জেল কর্তৃপক্ষ এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে মুকেশের সাক্ষাৎকার নেয়ার অনুমতি পেয়েছেন তিনি।
 
দিল্লিতে ২০১২ সালের ডিসেম্বরে চলন্ত গাড়িতে এক প্যারামেডিকেল ছাত্রীকে ধর্ষণ ও পেটানোর ঘটনা ঘটে। গুরুতর আহতাবস্থায় হাসপাতালে মারা যান নির্যাতিতা ‘নির্ভয়া’ (ছদ্মনাম)। এ ঘটনায় ভারতজুড়ে বিক্ষোভ হয়। এ প্রতিবাদের মুখে ধর্ষণকারীদের মৃত্যুদণ্ডের আইন প্রণয়ন করে সরকার। এ আইনেই শাস্তি হয় ওই ঘটনায় জড়িতদের। 
 
আলোড়িত ওই ঘটনা নিয়েই সম্প্রতি তথ্যচিত্রটি নির্মাণ করেন ব্রিটিশ চলচ্চিত্র নির্মাতা লিসলে উডউইন। ৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে বিবিসি ও এনডিটিভিতে তা প্রচারের কথা ছিল।
 

সাক্ষাৎকারে মুকেশ সিং ধর্ষণের ক্ষেত্রে শুধু পুরুষ নয়, নারীদেরও দায়ী করেন। বেশিরভাগ নারীই পোশাকের ক্ষেত্রে শালীনতা বজায় না রাখায় তা পুরুষকে উত্তেজিত করে বলে উল্লেখ করেন তিনি। তাছাড়া,  রাতে নারীদের একা চলাফেরা, বিশেষত সিনেমাহল থেকে ফেরা বা বয়ফ্রেন্ড নিয়ে চলাফেরাকেও দুষেন ওই ধর্ষক।এ ধরনের আচরণ ধর্ষণ উস্কে দেয় বলে উল্লেখ করেন তিনি। 
পার্লামেন্টের বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী কোনো অবস্থাতেই নির্ভয়ার ঘটনা নিয়ে এতথ্যচিত্র প্রচার করা সমীচীন নয় বলে মত দেন। কিন্তু রাজ্যসভায় কিছু সদস্য তার এ অবস্থান নিয়ে প্রশ্ন তোলেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীর সাক্ষাৎকার প্রচার নিয়ে আপত্তির বিষয়টি স্বীকার করে নিলেও এ পদক্ষেপের বিপক্ষে মত দেন তারা।