রামপালের আশ্রমে অস্ত্র, কমান্ডো পোশাক

ভারতে গ্রেপ্তার কথিত গুরু রামপালের হরিয়ানার আশ্রমের লকারে লুকানো অবস্থায় অস্ত্র, নগদ অর্থ, বুলেট প্রুফ জ্যাকেট ও কমান্ডো পোশাক পেয়েছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 08:24 AM
Updated : 24 Nov 2014, 08:24 AM

বুধবার হরিয়ানার হিসারে নিজের “শতলোক আশ্রম” থেকে গ্রেপ্তার হয়েছিলেন ৬৩ বছর বয়সী রামপাল।

গ্রেপ্তারের পর রোববার তাকে প্রথমবারের মতো শতলোক আশ্রমে নিয়ে যায় পুলিশ। সেখানে তার গোপন অস্ত্রভাণ্ডার বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয় বলে এনডিটিভি জানিয়েছে।

ওই অস্ত্রভাণ্ডার থেকে চারটি দশমিক ৩১৫ বোরের রাইফেল, পাঁচটি দশমিক ১২ বোরের বন্দুক এবং কিছু গুলি উদ্ধার করা হয়। আশ্রমটিতে কয়েকটি বুলেট প্রুফ গাড়িও পাওয়া যায় বলে জানিয়েছে পুলিশ।

একজন ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আশ্রমটির লকারগুলো ও আলমারিগুলো খোলা হয়। এরপর স্বঘোষিত ওই ‘ভগবানের প্রতিনিধিকে’ সেখানে নিয়ে যাওয়া হয়।

জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা একে রাও জানিয়েছেন, রামপালকে উদ্ধার করা বুলেট প্রুফ জ্যাকেট ও কমান্ডো পোশাক সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাকে জিজ্ঞেস করা হয়েছে, সে ও তার ‘বাবার কমান্ডো’ নামে নিজেদের পরিচয় দেয়া অনুসারিরা কেন পুলিশের সঙ্গে লড়াইয়ের প্রস্তুতি নিয়েছেন।

রামপালের ১২ একর আয়তনের আশ্রমে তল্লাশি চালিয়ে পুলিশ দেখতে পায় এই ‘গুরু’র বিলাসবহুল গাড়ির একটি বহর আছে, একটি সুইমিং পুল, অনেকগুলো ফ্লাট স্ক্রিন টেলিভিশন, এয়ারকন্ডিশনার, ম্যাসাজ টেবিল ও অত্যাধুনিক ব্যায়ামাগার রয়েছে।
সাবেক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার রামপাল নিজেকে ১৫ শতকের রহস্যবাদী কবি কবিরের পুনর্জন্ম বলে দাবি করতেন। আশ্রমের এক পাশে পাঁচতলা একটি বাড়িতে তিনি বসবাস করতেন। তার লাখ লাখ অনুসারী আছে বলে জানা গেছে।
গ্রেপ্তারের আগে রামপাল তার বিলাসবহুল বাড়ির অধিকাংশ ঘরের দরজা তালাবদ্ধ করে সেগুলো প্লাইউড দিয়ে সিল করে দেন।
রামপালের কয়েক হাজার অনুসারী ও পুলিশের মধ্যে ১২ দিন ধরে অচলাবস্থা চলার পর অনুসারীদের সঙ্গে সংঘর্ষের মধ্যদিয়ে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। একটি খুনের মামলায় হাজিরা দিতে ৪৩ বার অস্বীকৃতি জানানোর পর তাকে গ্রেপ্তারের আদেশ দেয় পাঞ্জাব ও হরিয়ানার উচ্চ আদালত।