দিয়াবাড়ি খালে আরও তিন ‘ব্যাগ’

উত্তরার দিয়াবাড়ি খালে যেখান থেকে এক সপ্তাহ আগে বিপুল পরিমাণ অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছিল, সেখান থেকেই এবার ‘তিন ব্যাগ ইলেকট্রনিক ডিভাইস’ উদ্ধারের কথা জানিয়েছে ফায়ার সার্ভিস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 07:00 AM
Updated : 25 June 2016, 08:26 AM

শনিবার সকালে খালের ৪ নম্বর ব্রিজের নিচ থেকে ‘ব্যাগ’ তিনটি উদ্ধার করা হয় বলে ফায়ার সার্ভিস কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার মিজানুর রহমান জানান।

তিনি বলেন, “ওই খালে আরও অস্ত্র থাকতে পারে এমন সন্দেহে সকালে পুলিশ ডুবুরি পাঠাতে অনুরোধ করে। ১১টা ৪০ মিনিটে আমাদের তিনজন ডুবুরি ওই খালে নেমে ব্যাগগুলো উদ্ধার করেন।”

ব্যাগে ‘ইলেকট্রনিক ডিভাইস’ পাওয়া গেছে জানালেও সেগুলো কী ধরণের যন্ত্র তা তাৎক্ষণিকভাবে বলতে পারেননি মিজানুর।

ঠিক এক সপ্তাহ আগে গত ১৮ জুন ওই খাল থেকে সাতটি ট্র্যাভেল ব্যাগ ভর্তি ৯৭টি পিস্তল, ৪৬২টি ম্যাগাজিন, এক হাজার ৬০টি গুলি, ১০টি বেয়নেট ও ১০৪টি গুলি তৈরির ছাচ উদ্ধার করে পুলিশ।

পরদিন একই জায়গা থেকে আরও এক কার্টন ম্যাগাজিন উদ্ধার করে ফায়ার সার্ভিস।

বিপুল পরিমাণ অস্ত্র-গুলি উদ্ধারের এ ঘটনায় উত্তরা থানায় একটি জিডি হয়েছে, ঘটনাটির তদন্তভার দেয়া হয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগকে।

এসব অস্ত্র উদ্ধার করা হয় এক সপ্তাহ আগে, উত্তরার দিয়াবাড়ি খাল থেকে।

পুলিশ বলছে, গত ১৮ জুন সাতটি ট্র্যাভেল ব্যাগে খালের ভেতর পাওয়া যায় এই অস্ত্র।

ওই ঘটনায় এখনও কাউকে গ্রেপ্তার করা না হলেও ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বিএনপি-জামায়াত জোটের দিকে ইঙ্গিত করে বলেছেন, ‘নারী-শিশু হত্যায় জড়িত চক্রটিই’ ওই অস্ত্র মজুদ করেছিল বলে তার ধারণা।

উত্তরার ওই অস্ত্র উদ্ধারের ফলে জাতি বড় ধরনের সহিংসতা ও নাশকতার হাত থেকে ‘বেঁচে গেছে’ বলেও তিনি মন্তব্য করেছেন। 

অন্যদিকে বিএনপি ‘রাষ্ট্রীয় প্রশ্রয়ে’ দিয়াবাড়ি খালে ওই ‘অস্ত্র ফেলার’ অভিযোগ তুলে বলেছে, ঘটনাটি সরকারের ‘অশুভ মহাপরিকল্পনার’ অংশ।

পুলিশের গণমাধ্যম কার্যালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নে ডিএমপি কমিশনার বলেন, “এটি কোনো সাধারণ সন্ত্রাসীর কাজ নয়। এগুলো মজুদের সঙ্গে দেশি-বিদেশি চক্র জড়িত।”