হট ব্রেডস

রাজধানীর রেস্তোরাঁ ঠাঁসা বনানী ১১ নম্বর রোডে হট ব্রেডস এমন একটি প্রতিষ্ঠান, যার শুরুটা হয়েছিল বহু বছর আগে।

মিথুন বিশ্বাসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 01:44 PM
Updated : 26 March 2015, 01:49 PM

প্রায় ১৫ বছর আগে এই রোডে যখন একটা খাবারের জায়গা খুঁজে পেতে গলদঘর্ম হতে হতো, তখন থেকেই আছে হট ব্রেডস।

হট ব্রেডসের অ্যাকাউন্ট ম্যানেজার শহীদুর রহমান চয়ন জানান, হট ব্রেডসের শুরু এই ১১ নম্বর রোডে আর এদের কোনও শাখা নেই। শুরুটা নাকি নতুন মিলেনিয়ামের (২০০০ সালে) সময়, কথার ফাঁকে জানান চয়ন।

বাইরে থেকেই হট ব্রেডসের খাবার বেশ পরিষ্কারভাবেই চোখে পড়বে, কারণ ঢোকার গেইটটিসহ সামনের পুরো অংশ কাচের আর তার ফাঁক দিয়েই চোখে পড়বে থরে থরে সাজানো খাবার। রাতের বেলায় হালকা আলো আধাঁরিতে ফটকের বাইরের হালকা সবুজের উপস্থিতি খাবারকে একটু বেশি মোহনীয় করতেও পারে!

মূলত তিন রকমের খাবার মিলবে এখানে। কেইক ও বেকারি খাবার, স্ন্যাকস আর ব্রেড। আর এর বাইরে পাওয়া যাবে কফি, আরও মিলবে কয়েকটি ‘সেট মেনু’ প্ল্যাটার।

কেইকের বেলায় মিলবে কিছু ভিন্ন ভিন্ন ফ্লেইবার। ব্ল্যাক ফরেস্ট (১৮০০ টাকা), ভ্যানিলা (১৫০০টাকা), চকোলেট, তিরামিসু ও চিজ কেইক (২০০০ টাকা) ইত্যাদি (সব দাম কেজি প্রতি)।

এছাড়াও আছে বেশ কয়েক পদের বিস্কুট। 

এখানে বসার ব্যবস্থা আছে ৩৫ জনের। আর দেয়ালজুড়ে রয়েছে রুটি বিষয়ক কোটস। ‘অ্যা টেইল অব ব্রেডস’ এর বেশ কিছু তথ্য বেশ চমক জাগানিয়া। এই ‘সহজ’ স্বাদের খাবারটি আমাদেরকে কতভাবে ও কত বছর ধরে আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে রেখেছে তা খেতে খেতে দেখতে বেশ লাগবার কথা।

ব্রেড পাওয়া যাবে বেশ কয়েক পদের, এরমধ্যে ডায়াবেটিকরা বেছে নিতে পারেন সুগার ফ্রি ব্রেড, দাম ৯৫ টাকা। ক্ল্যাসিক ব্রেড ৯০ টাকা, মাল্টি গ্রেইন ১২৫ টাকা, ব্রাউন ব্রেড ১২০ টাকা। বার্গার বান- ২ পিস- ৫০ টাকা আর হট ডগের বানও ৫০টাকাই। 

এখানকার ফরাসি বাগেট খেয়ে কোনও ফরাসি ‘নেচে-গেয়ে’ উঠবেন বলে মনে হয়না, তবে এর মানে এই নয় যে বাগেটটি সুস্বাদু নয়। এদের বাগেটটি ঠিক ফরাসি ঘরানার মতো শক্ত না!

ছোট্ট সসেজ পিৎজা ৭০ টাকা, চিকেন প্যাটিস ১০০ টাকা, ক্রসোন্ত ৫০ টাকা, সিনামন রোল ৮০ টাকা।

সেট মেনু প্ল্যাটার অর্ডার পাবার পর তৈরি করা হয়, এমন দাবি করেন, এখানকার কর্মচারি ইয়াসিন আরাফাত। হট সসেজ কারি ২৫০ টাকা, হট গ্রিল্ড স্মোকড চিকেন স্যান্ডউইচ ৪৫০ টাকা।

যাদের জন্ম সত্তর বা আশির দশকে তারা হয়তোবা ছোট বেলার একটি বিশেষ ‘ভালো লাগার’ জিনিস মাঝে মাঝেই অজান্তেই খুঁজে ফেরেন। এদের কেউ কেউ হট ব্রেডসে এসে “ক্রিম রোল” খেলে, ‘পুরানো সেই দিনের কথা’ মনে করে ক্ষণিকের জন্য হারিয়ে যেতে পারেন ফেলে আসা শৈশবে বা কৈশোরে। আর যখন এই অবস্থা তখন এর দাম কত হতে পারে তাতে কিইবা আসে যায়?!  

ছবি: তানজিল আহমেদ জনি