চুল ও নখের খাদ্য

সুন্দর চুল সবাই চায়। অন্যদিকে হাতের সৌন্দর্য্য বাড়াতে প্রয়োজন সুন্দর নখ। ত্বক, চুল এবং নখের সৌন্দর্য্য বাড়াতে অনেক রূপচর্চা করলেও সঠিক পুষ্টির অভাবে ত্বকের উজ্জ্বলতা কমে যায়, চুল পড়ে যায় এবং নখ ভেঙে যাওয়াসহ নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2014, 10:02 AM
Updated : 10 Oct 2014, 10:02 AM

শরীরের প্রতিটি অংশের পুষ্টির জন্য প্রয়োজন বিশেষ খাদ্য উপাদান। তাই সুন্দর চুল ও নখের জন্য বাহ্যিক পরিচর্যার পাশাপাশি প্রয়োজন পুষ্টিকর খাবার।

স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে চুল এবং নখের সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজনীয় খাদ্য উপাদানের একটি তালিকা উল্লেখ করা হয়।

রেড মিট

চুল এবং নখের পুষ্টির জন্য অন্যতম প্রয়োজনীয় উপাদানটি হল প্রোটিন। আর প্রোটিনের দারুণ একটি উৎস হল রেড মিট বা গরু ও খাসির মাংস। তবে এর মানে এই নয় যে প্রতিদিনের খাবারের তালিকায় রেড মিট থাকতে হবে। কারণ রেড মিট বা গরু ও খাসির মাংস অতিরিক্ত খেলে ওজন বেড়ে যাওয়াসহ নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে।

কাজুবাদাম

প্রোটিনের অপর একটি উৎস হল কাজুবাদাম। তাছাড়া এতে আরও আছে ম্যাঙ্গানিজ। আর চুল ও নখের স্বাস্থ্য রক্ষার জন্য এই উপাদান অত্যন্ত প্রয়োজন। অন্যদিকে মানসিক চাপের কারণে চুল পড়া বেড়ে যেতে পারে। আর শরীরে ম্যাঙ্গানিজের উপস্থিতি মানসিক চাপ নিয়ন্ত্রণ করে থাকে। এছাড়া কোকো, সয়াবিন ইত্যাদি খাবারও চুল এবং নখের জন্য ভালো।

দুধ

শরীরের জন্য অত্যন্ত উপকারি একটি খাবার, এটা সবারই জানা। চুল ও নখের গঠনের জন্য প্রয়োজন ক্যালসিয়াম যা পাওয়া যাবে দুধে। তবে শরীরে ক্যালসিয়াম শোষণের জন্য প্রয়োজন ভিটামিন ডি। তাই ডাক্তাররা দুধের সঙ্গে ভিটামিন ডি যুক্ত খাবার বা সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন।

ডিম

প্রচুর প্রোটিন এবং কিছুটা ভিটামিন ডি সমৃদ্ধ খাবার হল ডিম। তাছাড়া ডিমে আছে বায়োটিন। বায়োটিন এক ধরনের বি কমপ্লেক্স ভিটামিন। চুলের ক্যারোটিন গঠনে কার্যকর ভূমিকা পালন করে এটি। তাছাড়া দুর্বল নখের গঠনও দৃঢ় করে বায়োটিন।

স্যামন মাছ

স্যামন মাছে আছে প্রোটিন ও বায়োটিনসহ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি চুল ও ত্বকের রুক্ষতা দূর করে।