পূজায় ঝালপদ

উদরপূর্তিতে তিনরকম খাবারের রেসিপি।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 11:51 AM
Updated : 1 Oct 2014, 11:51 AM

রেসিপি দিয়েছেন তামান্না জামান

নিরামিষ

নিরামিষ

উপকরণ

পছন্দ মতো সবজি (মাঝারি আকারে কাটা) সব মিলিয়ে ১ কেজি। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজবাটা ২ টেবিল–চামচ। রসুনবাটা ১ চা-চামচ। আদাবাটা আধা চা–চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া দেড় চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। কাঁচামরিচ ৩-৪ টি। তেজপাতা ২টি। তেল আধা কাপ। লবণ পরিমাণমতো।

পদ্ধতি

সবজি কেটে ধুয়ে রাখুন। ননস্টিক প্যানে তেল আর তেজপাতা দিয়ে কিছুক্ষণ নেড়ে পেঁয়াজ-কুচিগুলো দিয়ে দিন। একটু খয়েরি রং হয়ে আসলে বাকি সব মসলা আর সামান্য পানি দিয়ে কষিয়ে নিন।

মসলা কষানো হলে সবজিগুলো ২ কাপ পানি আর লবণ দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেলের উপর উঠে আসলেই চুলা থেকে নামিয়ে ফেলবেন।

চাইলে সবজির সঙ্গে আস্ত রসুনের কোয়া দিয়ে দিতে পারেন। খেতে খুব মজা হয়।

আলুপরোটা

আলুপরোটা

উপকরণ

আলু ২টি মাঝারি আকারের। ময়দা ২ কাপ। পেয়াজকুচি ২ টেবিল-চামচ। পেয়াজবাটা ১ টেবিল-চামচ। ক্যাপসিকাম-কুচি ১ টেবিল-চামচ। কাঁচামরিচ-কুচি ২টি। আদাবাটা ১ চা-চামচ। জিড়াগুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদমতো। তেল ২ টেবিল-চামচ  (ডো এর জন্য)। ঘি পরিমাণ মতো (ভাজার জন্য)। ১ কাপ কুসুম গরম পানি।

পদ্ধতি

প্রথমে পরিমাণ অনুযায়ী হালকা গরম পানিতে লবণ দিয়ে এতে ময়দা দিয়ে ভালো করে মাখাতে হবে। এরপর তেল দিয়ে ভালো করে মাখান। ডো তৈরি করে সেটা র‌্যাপিং পেপার (অ্যালুমিনিয়াম ফয়েল পেপার) দিয়ে মুড়ে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে।

আলু সিদ্ধ করে চামড়া ছাড়িয়ে ভালো করে চটকে রাখুন। প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজকুচি, ক্যাপসিকাম-কুচি, কাঁচামরিচ-কুচি, আদাবাটা দিয়ে নাড়তে হবে।

এরপর পরিমাণ মতো হলুদ, ধনে আর জিরাগুঁড়া, লবণ দিয়ে নেড়ে নামিয়ে আলুর সঙ্গে মেশান।

এরপর ডোটাকে আবার ভালো করে মেখে নিন। তারপর ছোট গোল গোল করে নিতে হবে। একটা ছোট ডো নিয়ে একটু বেলে তাতে আলু মাখা দিয়ে চারদিক দিয়ে ময়দা টেনে গোল করে বেলে নিতে হবে| তারপর তেল বা ঘিয়ে ভেজে নিন।

খেয়াল রাখতে হবে ডো যেন নরম আর তেলতেলে হয়। তাহলে আলু বের হয়ে যাবে না। আলুপরোটা যে কোনো মাংসকারি দিয়ে খেতে ভালোলাগে। মাখন আর সালাদ দিয়েও খুব ভালোলাগে।

মুরগির মসলাদার ঝালকারি

মুরগির মসলাদার ঝালকারি

উপকরণ

মুরগির মাংস ৪০০ গ্রাম। ক্যাপসিকাম-কুচি ১ কাপ। টমেটো ১টি (ছোট টুকরা করা)। দই ২ কাপ। টমেটো সস ৩ টেবিল–চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজবাটা ১ টেবিল–চামচ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ১ চা–চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। এলাচ ১টি। দারুচিনি ১টি। (এলাচ ও দারুচিনি হালকা ভেজে গুঁড়া করে নিতে পারেন কিংবা আস্ত দিতে পারেন)। তেজপাতা ৩টি। লবণ স্বাদমতো। তেল পরিমাণ মতো বা এক কাপের তিনভাগের একভাগ।

পদ্ধতি

মুরগি পছন্দমতো আকারে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। দই, টমেটো সস আর সব ধরনের মসলা এবং লবণ দিয়ে মুরগি মাখিয়ে ঢেকে ১ ঘণ্টা এক পাশে রেখে দিন।

প্যানে তেল গরম করুন। তেল গরম হলে তেজপাতা আর পেঁয়াজকুচি দিয়ে নাড়তে থাকুন। হালকা খয়েরি রং হয়ে আসলে মসলায় মাখানো মুরগি দিয়ে ভালো করে কষিয়ে নিন।

তেল উপরে উঠে আসলে ক্যাপসিকাম আর টমেটো দিয়ে আর একটু নেড়ে ২ কাপ পানি দিয়ে ঢেকে দিন।

পানি যখন তিনভাগের একভাগ হয়ে আসবে তখন নামিয়ে ফেলুন। হয়ে গেল মজাদার ঝাল চিকেন কারি।

পরোটা কিংবা লুচির সঙ্গে খেতে খুব মজা।