ভাওয়াইয়া উৎসব

১১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৩ সেপ্টেম্বর শেষ হল রংপুর বিভাগীয় ভাওয়াইয়া উৎসব। এটি বাংলাদেশের উত্তরাঞ্চলের সবচেয়ে উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক উৎসবগুলোর মধ্যে একটি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2014, 09:51 AM
Updated : 13 Sept 2014, 09:51 AM

তিন দিনের এই উৎসবে শোভাযাত্রা, পালা গান, ভাওয়াইয়া নাচ এবং ভাওয়াইয়া গানের প্রতিযোগিতা প্রভৃতি বিশেষভাবে উলেস্নখযোগ্য। রংপুর ‘সাউন্ড টাচ আয়োজিত এই উৎসব ষষ্ঠবারের মত বাংলালিংক পৃষ্ঠপোষকতা করেছে।

বহু বছর ধরে এই উৎসবের আয়োজন করা হচ্ছে। রংপুর অঞ্চল এবং এদেশের গণমানুষের কাছে একটি পুর্নমিলনী ও বিনোদনের উপলক্ষ হয়ে উঠেছে। এবারের উৎসবে রংপুর বিভাগের আটটি জেলা থেকে মোট ৩শ' শিল্পী ভাওয়াইয়া গানের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।

অনুষ্ঠানের বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধন করেন ভাওয়াইয়া গবেষক, শিল্পী, সুরকার এবং গীতিকার সিরাজ উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টু। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সাখাওয়াত হোসেন রাঙা। বাংলালিংকের রিজিওনাল সেলস ম্যানেজার, বগুড়া জনাব মাহবুবুল আলম প্রমুখ ব্যক্তিবর্গ।

বাংলালিংকের মার্কেটিং ডিরেক্টর সোলায়মান আলম এ প্রসঙ্গে বলেন, ‘‘বছরের পর বছর ধরে ভাওয়াইয়া উৎসব রংপুর অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্যকে সমুন্নত রেখে চলেছে এবং যা এদেশের সবচেয়ে উলেখযোগ্য সাংস্কৃতিক উৎসবগুলোর একটিতে পরিণত হয়েছে। বাংলাদেশের স্থানীয় কৃষ্টি-সংস্কৃতি ও ঐতিহ্যের উন্নয়ন ও এগুলোকে সমুন্নত রাখার অব্যাহত প্রচেষ্টার অংশ হিসেবে টানা ষষ্ঠবারের মতো এই উৎসবের সঙ্গে থাকতে পেরে বাংলালিংক গর্বিত।’’