সুন্দর পা

মুখের ত্বক উজ্জ্বল ও কোমল রাখতে চেষ্টার কমতি থাকে না। তবে প্রতিদিনের দৌড়ঝাঁপে সব চাইতে বেশি ধকল পোহায় আমাদের পা দুটি।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2014, 12:39 PM
Updated : 13 August 2014, 12:42 PM

রোদে পোড়া দাগ এবং ধুলাবালিতে পায়ের ত্বক হয়ে যায় রুক্ষ, হারায় সাধারণ সৌন্দর্য।

নারী বিষয়ক একটি ম্যাগাজিনে সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে নিয়মিত পায়ের যত্নের কিছু উপায় উল্লেখ করা হয়। পদ্ধতিগুলো অনুসরণ করলে গরম ও বর্ষা মৌসুমে পা যুগল সুন্দর রাখা যায়।

স্ক্রাবিং

সপ্তাহে কমপক্ষে একদিন পা স্ক্রাব করা জরুরি। এতে ত্বক গভীর থেকে পরিষ্কার হয়। মরা চামড়া উঠে আসে। পায়ের জন্য পেপারমিন্ট সমৃদ্ধ স্ক্রাব খুবই ভালো। এতে করে পায়ের ক্লান্তিও দূর হয়। যাদের পা বেশি শুষ্ক তারা লবণযুক্ত স্ক্রাবার ব্যবহার করতে পারেন। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের হ্যান্ড এবং ফুট স্ক্রাব পাওয়া যায়। সেখান থেকে ত্বকের সঙ্গে মানানসই স্ক্রাব বেছে নেওয়া যায়। আবার ঘরে বানানো স্ক্রাবও ব্যবহার করা সম্ভব।

পা নরম করতে ময়েশ্চারাইজার

অনেকেই মনে করেন ভিজিয়ে রাখলে পা নরম রাখতে সাহায্য করে। তবে এর থেকে ময়েশ্চারাইজার সমৃদ্ধ স্ক্রাব পায়ে লাগিয়ে পা ভেজা টাওয়াল দিয়ে পেঁচিয়ে রাখলে পায়ের ত্বক আরও নরম হবে।

পা ঘষতে পিউমিস পাথর

পায়ের গোড়ালির মরা চামড়া তুলতে গোসলের সময় পা ঘষার জন্য ব্যবহার করতে পারেন বিশেষভাবে তৈরি পিউমিস পাথর। প্রতিদিন একবার করে ভেজা পা হালকা করে ঘষে নিলে পায়ের রুক্ষতা কমে আসবে।

ছবি: সৌজন্যে কে ক্র্যাফট।

গোড়ালির যত্ন

পুরো পায়ের তুলনায় সব থেকে বেশি চাপ পরে পায়ের গোড়ালিতে। তাই গোড়ালি শক্ত হয়ে যায় এবং শুষ্ক হয়ে যায়। তাই পায়ের গোড়ালির জন্য বিশেষ ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। গোসলের সঙ্গে সঙ্গে গোড়ালিতে লোশন, বডি বাটার বা তেল লাগিয়ে নিলে গোড়ালি কোমল থাকবে।

পায়ের জন্য সানস্ক্রিন

ঘর থেকে বের হওয়ার আগে মুখে এবং হাতে সানস্ক্রিন লাগালেও পায়ে সানস্ক্রিন লাগানোর বিষয়টি অনেকেরই মনে থাকে না। অথবা পায়ে সানস্ক্রিন লাগানোর বিষয়টি গুরুত্বও অনেকে দেয় না। তবে পায়ের পাতাই রোদে পুড়ে যায় বেশি। তাই রোদের হাত থেকে পায়ের পাতা বাঁচাতে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগনো উচিত।

খেতে হবে পায়ের জন্য উপকারি খাবার

কিছু কিছু খাবার আছে যেগুলো খাওয়ার ফলে পা ফুলে যাওয়ার এবং পায়ে পানি জমার সম্ভাবনা থাকে। বেশি লবণযুক্ত খাবার এর জন্য দায়ী। বেশি চিনিও পায়ের জন্য খারাপ। তাই লবণযুক্ত প্যাকেটজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

নখের পরিচর্চা

নখ রাঙাতে পছন্দ করেন অনেকেই। তবে নেইলপলিশ কেমিক্যালে তৈরি। তাই নেইল পলিশ একবার উঠানোর পর কিছুদিন বিরতি দিয়ে আবারও নখে লাগানো উচিত। এতে করে নখ শ্বাস নিতে পারবে এবং ভালো থাকবে।