আত্মশুদ্ধি

রমজান সংযমের মাস হলেও এ মাসেই বোধহয় সবচেয়ে বেশি অসংযমী হয়ে উঠে সবাই। কখনও ইচ্ছাকৃত, কখনও বা অনিচ্ছাকৃতভাবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 11:07 AM
Updated : 20 July 2014, 11:07 AM

অসংখ্য খাবার, শরবত, জুসসহ বিভিন্ন ধরণের পানীয় দিয়ে ইফতারের টেবিল সাজানো থাকে। খাবারের পরিমাণ প্রয়োজনের অতিরিক্ত হওয়ায় প্রতিবার নষ্ট হয় প্রচুর খাবার।

বাড়িতে বানানোর পাশাপাশি প্রচুর পরিমাণে ইফতার আমরা বাইরে থেকে কিনি। যা বেশিরভাগই অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হয়। এছাড়া বাইরে খোলা স্থানে তৈরি শরবত বা জুসও আমরা কিনি, যেগুলো থেকেও ছড়াতে পারে রোগ জীবাণু। কেনাকাটার ক্ষেত্রেও আমরা প্রয়োজনের অতিরিক্ত প্রচুর কেনাকাটা আমরা করি।

রমজানে যা কিছু করা উচিত, তার উল্টোটাই সাধারণত করা হয়। অথচ একটি বারও ভেবে দেখা হয় না অসংখ্য ক্ষুধার্ত মানুষের কথা, যারা প্রয়োজনীয় খাবারটুকুও পায় না!  কখনও ভাবা হয় না নিরাপদ পানি বঞ্চিত অসংখ্য মানুষের কথা! বা শুধুমাত্র পরিষ্কার-পরিচ্ছন্নতার সম্পর্কে সচেতন না থাকায় ছড়িয়ে পড়ে রোগ-জীবাণু, বাড়ে অসুস্থ হওয়ার ঝুঁকি!

কেনাকাটার সময় কি আমরা কখনও ভাবি, অসংখ্য বস্ত্রহীনের কথা!

তাই সংযমের এ মাসে খাবার ও পানীয় অপচয় না করি। থাকি পরিষ্কার-পরিচ্ছন্ন ও রোগ-জীবাণুমুক্ত। শুদ্ধতা রক্ষায় হই আরও সচেতন। সহমর্মিতার এ মাসে অতিরিক্ত কেনা-কাটার সময় আমরা যেন ভুলে না যাই সুবিধাবঞ্চিতদের কথা।

রমজান হোক সংযম, শুদ্ধতা, পরিচ্ছন্নতা ও সহমর্মিতায় পূর্ণ।

রমজানের এই চেতনাকে সবার মাঝে ছড়িয়ে দিতে যোগ দিন #SpiritOfRamadan ইফতার টেবিলে। বিস্তারিত জানতে লগ-ইন করুন:   www.bdspiritoframadan.com