সৌন্দর্যের সরল অংক

রূপচর্চার অনেক বিষয় অনেকের অজানা। এ কারণে অনেক সময়ই ভুল করে বসি আমরা।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2014, 08:21 AM
Updated : 24 June 2014, 08:21 AM

ওমেনসহেলথ ম্যাগ ডটকম তাদের এক প্রতিবেদনে এমনই কিছু বিষয় তুলে ধরেছে।

- চুল বেশি শক্ত করে ঝুটি বা খোঁপা করলে চুল পড়া বেড়ে যেতে পারে। এটি অনেক পুরাতন প্রচলিত ধারনা হলেও আসলে সত্যি। বেশি শক্ত করে এবং টেনে বাঁধলে চুল একদম গোড়া থেকে উঠে আসে। আর সেই চুল পুনরায় গজায়ও না।

- ঘুম থেকে উঠে বা আলসি কাটাতে অনেকেই মুখ ও চোখ ডলতে পছন্দ করেন। তবে এভাবে চোখ ঘষলে মুখে বলিরেখা এনে দিতে পারে অদূর ভবিষ্যতে। চোখের চারপাশের ত্বক বেশি সংবেদনশীল। আর তাই যদি নিয়মিত চোখ ডলার অভ্যাস কারো থাকে তাহলে বয়ষ্ক হওয়ার আগেই তার চোখের চারপাশে বলিরেখা তৈরি করবে।

- চুলের যত্নে দারুণ কাজ করে বিয়ার। অবাক লাগলেও এটি আসলে সত্যি। বিয়ারের অ্যালকোহল চুল গোড়া থেকে পরিষ্কার করে। তাছাড়া চুল ঘন করতেও দারুণ কার্যকরী এই পানীয়।

- কিছু কিছু খাবার ত্বকে ব্রন এবং ফুষ্কুড়ির পরিমাণ বাড়িয়ে দেয়, এটি বহুদিনের প্রচলিত মতোবাদ। বিশেষ করে বেশি চর্বিযুক্ত খাবার এবং চকোলেট ত্বকের ক্ষতি করে। তবে এটি পুরোপুরি সত্যি নয়। কারো কারো শরীরে এই ধরনের খাবারগুলো একটু ভিন্নভাবে প্রভাব ফেলে। আর তখনই সেগুলো ত্বকের ক্ষতি করে।

- সুগন্ধি দ্রব্য অনেকদিন পর্যন্ত ব্যবহার করা গেলে, নির্ধারিত সংরক্ষণের মেয়াদ আরও বাড়িয়ে দিতে পারে। সুগন্ধীতে ব্যবহৃত কেমিক্যাল এবং তেল একটি সময়ে এসে নষ্ট হয়ে যেতে পারে। এক্ষেত্রে ঠান্ডা জায়গায় সংরক্ষণ করা গেলে তা আরও দীর্ঘস্থায়ী হবে। তাই সুগন্ধী সংরক্ষণের সবচাইতে উপযুক্ত স্থান হল ফ্রিজ।

- চুল কোমল করতে আমরা শ্যাম্পুর পর ব্যবহার করি কন্ডিশনার। তবে এই প্রসাধনী শুধু চুলের জন্য, মাথার তালুতে ব্যবহার করা একেবারেই উচিত নয়। ক্ষতিগ্রস্ত এবং রুক্ষ চুলে পুষ্টির জন্য ভালো কন্ডিশনার। এটি চুল নরম করার পাশাপাশি পরিষ্কারও করে।

ছবি সৌজন্যে: অপূর্ব খন্দকার