লাড্ডু ও বার্গার

ঝাল খাওয়ার পর একটু মিষ্টি খেলে মন্দ হয় না। তাই বাসাতেই বানিয়ে ফেলুন বার্গার ও নারিকেলের লাড্ডু।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2014, 01:57 PM
Updated : 17 June 2014, 01:57 PM

রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল

কম সময়ে নারিকেলের লাড্ডু

উপকরণ: নারিকেল কুড়ানো ৫ কাপ (৩৫০ গ্রাম)। কন্ডেন্সড মিল্ক ১ ক্যান (৪০০ গ্রাম)। গুঁড়াদুধ ১০০ গ্রাম।

পদ্ধতি: কুড়ানো নারকেল থেকে ১ কাপ নারকেল সরিয়ে আলাদা করে রাখুন। বাকি সবকিছু একটি নন স্টিক ফ্রাই প্যানে নিয়ে খুব অল্প আঁচে নাড়তে থাকুন। সব একসঙ্গে ভালোভাবে মাখামাখা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে অল্প ঠান্ডা করুন।

একটু গরম থাকতে থাকতে এই মিশ্রণ থেকে কিছুটা নিয়ে অল্প তেল হাতে মাখিয়ে লাড্ডুরমতো বল বানিয়ে নিন। এবার বলটি আগে থেকে সরিয়ে রাখা কুড়ানো নারকেলের মধ্যে গড়িয়ে নিন।

*পছন্দমতো লাড্ডু সাজাতে পারেন। কয়েকটায় কোকো পাউডারের গুঁড়া দিয়ে মাখাতে পারেন। কয়েকটাতে বাদাম দিয়ে সাজাতে পারেন।

কাবাব বার্গার

উপকরণ

কাবাবের জন্য যা লাগবে: কিমা ৩৫০ গ্রাম। পেঁয়াজ ২টি। ধনেপাতা ১ মুঠ। কাঁচামরিচ কয়েকটি। টমেটো ১টি। আদাবাটা, রসুনবাটা, জিরাগুঁড়া, ধনেগুঁড়া, গরম মসলাগুঁড়া, লবণ, মরিচগুঁড়া সব ১ চা-চামচ করে। ডিম ১টি

ব্রেড ১ টুকরা (পানিতে অল্প ভিজিয়ে চিপে নেওয়া)।

বার্গারের জন্য যা লাগবে : পাউরুটির স্লাইস ৮টি। শশা টুকরা, টমেটো টুকরা, পেঁয়াজ টুকরা পরিমাণমতো। টমেটো কেচাপ পরিমাণমতো। সরিষা বাটা (ইচ্ছা)। বাটার

পদ্ধতি ১

সব একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ৪ ভাগে ভাগ করে বার্গারের মতো প্যাটি বানিয়ে নিতে হবে। ফ্রাইং প্যানে অল্প তেল দিয়ে দুই পিঠ ভালোভাবে ভেজে নিন। যারা তেলে ভাজতে চাননা তারা গ্রিডল প্যানে তেল ছাড়া গ্রিল করে নিতে পারেন।

পদ্ধতি ২

পাউরুটির একদিকটা তাওয়ায় একটু গরম করে নিন (বা যাদের টোস্টার আছে তারা হালকাভাবে টোস্ট করে নিতে পারেন।) একদিকে বাটার লাগিয়ে এর উপর শশা, টমেটো, পেঁয়াজ, কেচাপ দিয়ে উপরে কাবাব দিন। এর উপর আরেকটি পাউরুটি স্লাইস দিয়ে ঢেকে দিন।

বার্গার বানিয়ে খেতে না চাইলে শুধু কাবাব হিসেবেও খাওয়া যায়।