ইলিশ, মুরগি ও ফুলকপি

প্রচলিত খাবারের ভিন্নরকম রান্নার পদ্ধতি বাতলিয়েছেন রন্ধনশিল্পী ফওজিয়া খান।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2014, 02:52 AM
Updated : 18 March 2014, 02:52 AM

বেইকড ইলিশ

বেইকড ইলিশ

উপকরণ : ইলিশ মাছ বড় ১টি, বা ডিমওয়ালা ইলিশ। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। তেঁতুল বা লেবুর রস ১ টেবিল-চামচ। কাঁচামরিচ ৪/৫টি (কুচি কুচি করে কাটা)। লবণ পরিমাণমতো।

পদ্ধতি : ইলিশের আঁশ ছাড়িয়ে ধুয়ে নিন। মাছের দু’পিঠ ছুরি বা বটি দিয়ে হালকা করে লম্বাভাবে কেটে দিন পুরো কাটবেন না যেন। কেটে কেটে দিলে মসলা ভালো করে ভেতরে যাবে। এবার সব ধরনের মসলা, লবণ, তেতুলের রস দিয়ে মাখিয়ে ২–৩ ঘণ্টা রেখে দিন।

মনে রাখবেন, যত বেশি সময় মাখিয়ে রেখে দিবেন তত ভালো করে মসলা মাছের ভেতর যাবে। খেতেও সুস্বাদু হবে।

এবার ওভেনে দেওয়ার আগে মাছের মাথার ভেতর দিয়ে যে খোলা জায়গা আছে তার ভিতর দিয়ে মসলার পানি দিয়ে দিন। মাছ গ্রিলের উপর বসান।

প্রথমে ২০ মিনিট বেইক করুন। এরপর বের করে দেখুন মাছের রং মোটামুটি খয়েরি হয়েছে কিনা। যদি হয় তাহলে মাছ উল্টিয়ে দিন। আবার একটু মসলার পানি দিয়ে অন্যপাশ বেইক হতে দিন আরও ২০ মিনিট।

যদি মনে করেন আরও একটু সময় রাখতে চান, তাহলে ৫-১০ মিনিট রাখবেন। খেয়াল করবেন যেন পুড়ে না যায়। পুরো পদ্ধতি ওভেনের বেইক অপশন দিয়ে কিংবা গ্রিল অপশন দিয়ে করতে হবে।

হয়ত অনেকে ভাবছেন, তেলের ব্যবহার কেনো করা হল না। আসলে মাছের যে তেল আছে সেটাতেই পুরো মাছ বেইক হয়ে যাবে। উল্টো মাছের তেলও বের হয়ে যাবে।

তন্দুরি চিকেন কিংবা বেইকড চিকেন

তন্দুরি চিকেন কিংবা বেইকড চিকেন

উপকরণ : চামড়াসহ বড় মুরগি ১টি। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। তেঁতুল / লেবুর রস ২ টেবিল-চামচ। চিকেন স্টক ১ টেবিল-চামচ। চিনি ১ টেবিল-চামচ। কাঁচামরিচের কুচি ৪-৫টি। লবণ পরিমাণমতো।

পদ্ধতি : মুরগি ইচ্ছেমতো আকারে কাটুন। ৪ ভাগ করতে পারেন আবার অনেকগুলো টুকরাও করতে পারেন। এবার মসলা দিয়ে মাখিয়ে নিন। কাটাচামচ দিয়ে মাংসগুলো কাচিয়ে দিন, যেন মসলা ভালো করে ভেতরে যায়। মনে রাখবেন, যত বেশি সময় মাখিয়ে রেখে দিবেন তত ভালো করে মসলা মাছের ভেতর যাবে। এবার চাইলে ওভেনে বেইক করতে পারেন, বা চুলাতওে রান্না করতে পারেন।

চুলায় করতে হলে : সসপ্যানে মরগি দিন। কোনো তেল লাগবে না। কারণ মুরগির চামড়ায় যে তেল আছে সেটাই যথেষ্ট। তবে মন চাইলে ২ টেবিল-চামচ তেল দিতে পারেন।

এবার মাঝারি আঁচে রেখে ঢেকে দিন সসপ্যান। ৫-৬ মিনিট রেখে ঢাকনা তুলে দেখুন মুরগি সিদ্ধ হয়েছে কিনা। যদি না হয় তাহলে আরও কিছুক্ষণ ঢেকে রাখুন। সিদ্ধ হয়ে আসলে ঢাকনা তুলে দিন। তরলভাব থাকলে, পানি টানতে দিন। এবার নামিয়ে ফেলুন।

এখন বাজারে গ্রিলার পাওয়া যায় (ছবিতে দেখুন)। পরিবেশন করার কিছুক্ষন আগে মুরগির টুকরাগুলো গ্রিলারের মাঝে দিয়ে চুলায় হালকা করে পোড়ান। একদম রেস্তোরার তন্দুরিরমতো গন্ধ বের হবে। এবার গরম গরম পরিবেশন করুন।

ওভেনে করতে চাইলে : ওভেনের গ্রিলারের উপর দিয়ে কিংবা বেকিংপ্যানে মুরগিগুলো দিয়ে বেকিং কিংবা গ্রিল অপশনে প্রথমবার ২০ মিনিট রান্না করুন।

বের করে মুরগিগুলো উল্টিয়ে আরও ২০ মিনিট বেইক করুন। যাতে না পুড়ে সেদিকে খেয়াল রাখুন। চাইলে প্রথমবার দেওয়ার সময় মুরগির টুকরাগুলো তেল ব্রাশ করে দিতে পারেন।

বিরিয়ানি, তন্দুর-রুটি কিংবা সালাদের সঙ্গে পরিবেশন করতে পারেন। চুলায় করলে খেতে বেশি সুস্বাদু হয়।

বেইকড ফুলকপি

বেইকড ফুলকপি

উপকরণ : বড় ফুলকপি। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। তেঁতুল / লেবুর রস ২ টেবিল-চামচ। চিনি ১ টেবিল-চামচ। কাঁচামরিচের কুচি ৭-৮টি। ডিম ১টি। তেল পরিমাণমতো। লবণ পরিমাণমতো।

পদ্ধতি : ফুলকপির পাতা ও ডাটগুলো কেটে ফেলুন। শুধু ফুলগুলো রাখুন। টুকরা করবেন না, আস্ত রাখবেন।

সসপ্যানে তেলে আদা, রসুন, পেঁয়াজবাটা ও মরিচ একসঙ্গে ২-৩ মিনিট রান্না করে নিন।

রান্না করা মসলা আলাদা পাত্রে রাখুন।

আবার প্যানে তেল দিয়ে আস্ত কপি দিন। কপির ফুলের অংশ উপরে থাকবে।

এবার রান্না-মসলা আর তেঁতুলের রসসহ কপির উপর দিয়ে ঢেলে দিন। লবণ, চিনি দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন। ৫-৭ মিনিট পর ঢাকনা তুলে দেখুন কপি সিদ্ধ হয়েছে কিনা। যদি না হয় আরও ৫ মিনিট রেখে দিন।

হালকা জিরাগুঁড়া দিয়ে একটা ডিম ফেটিয়ে কপির উপর ঢেলে দিন। নিচ থেকে একটু তেল নিয়ে কপির উপর দিয়ে কয়েক মিনিট রেখে নামিয়ে ফেলুন।

এবার পাত্রে খুব সাবধানে পরিবেশন করুন। পোলাও, বিরিয়ানির সঙ্গে খেতে বেশ লাগে।

সমন্বয়ে : ইশরাত মৌরি।