চাইনিজ রেসিপি

শীত চলে আসছে। এই সময় নানান ধরনের সবজি দিয়ে রান্না করতে পারেন চাইনিজ খাবার। সেরকমই ৪টি রান্নার পদ্ধতি বাতলিয়েছেন গৃহিণী সেলিনা খাতুন।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2013, 02:46 AM
Updated : 14 Nov 2013, 02:50 AM

গ্রিল্ড চিজ এন্ড ভেজিটেবল সুপ

উপকরণ : টমেটো, মাঝারি ৬টি। গাজর ঝুরি আধা কাপ। বাঁধাকপি ঝুরি ১ কাপ। তেল ২ টেবিল-চামচ। পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ। তেজপাতা ১টি। কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ। দারুচিনি একটু বড় ২ টুকরা। লবঙ্গ ২টি। আস্ত গোলমরিচ ছেঁচা ৪টি। মটরশুঁটি সিদ্ধ আধা কাপ। টমেটো কুচি ১টি। চিনি আধা কাপ। পনির ঝুরি ৪ টেবিল-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি : টমেটো বড় টুকরা করুন। ৫ কাপ পানি দিয়ে সিদ্ধ করে ব্লেন্ড করে ছেঁকে নিন। সসপ্যানে তেল গরম করে পেঁয়াজ ও তেজপাতা দিয়ে আধা মিনিট ভাজুন। গাজর ও বাঁধাকপি দিয়ে আরও ১ মিনিট ভাজুন। ছেঁকে নেওয়া টমেটোর রস দিন। অল্প পানিতে কর্নফ্লাওয়ার গুলে নাড়ুন। দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ পাতলা কাপড়ে পুটলি বেঁধে সুপে দিন। ২ চা-চামচ লবণ দিয়ে ২০ মিনিট সিদ্ধ করুন। মটরশুঁটি, টমেটো, চিনি ও সামান্য গোলমরিচের গুঁড়া দিয়ে একবার ফুটান। চুলা থেকে নামিয়ে মসলার পুটলি তুলে ফেলুন।

পরিবেশনের বড় বাটিতে সুপ ঢালুন। উপরে পনির কুচি ছিটিয়ে দিন। ওভেনে দিয়ে ৫ মিনিট গ্রিল করুন।

পাউরুটি টোস্ট দিয়ে পরিবশেন করতে পারেন।

চাইনিজ ফ্রাইড ভেজিটেবল

উপকরণ : পেঁয়াজ কাটা ২টি। পেঁয়াজসহ পাতা ২টি। বাঁধাকপি ঝুরি ১ কাপ। ক্যাপসিকাম টুকরা ১টি। টমেটো টুকরা ১টি। গাজর ঝুরি আধা কাপ। বেবিকর্ন টুকরা আধ কাপ। ফিসসস চা-চামচের ৮ ভাগের ১ ভাগ। সয়াসস ২ টেবিল চামচ। আদার রস ১ চা-চামচ। রসুন বাটা আধা চা-চামচ। লাল কাঁচামরিচ বাটা চা-চামচের ৮ ভাগের ১ ভাগ। সিরকা ২ চা-চামচ। তেল চা-চামচের ৪ ভাগের ১ ভাগ।

পদ্ধতি : বড় কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ, সবজি, বেকিং পাউডার দিয়ে ২ থেকে ৩ মিনিট নাড়ুন। সয়াসস, আদার রস, রসুন, মরিচবাটা ও সিরকা দিয়ে নেড়ে ভালোভাবে মিশিয়ে নামান। গরম অবস্থাতেই পরিবেশন করুন।

ফ্রাইড রাইস

উপকরণ : সরু চাল ২০০ গ্রাম। মটরশুঁটি ছাড়ানো ১০০ গ্রাম। মোরগের কলিজা ৪টি। মোরগের মাংস ২০০ গ্রাম। চিংড়ি ৬০ গ্রাম। ডিম ৩টি। সয়াসস ২ টেবিল-চামচ। মরিচ গুঁড়া চা-চামচের ৪ ভাগের ১ ভাগ। অঙ্কুরিত ডাল ৭৫ গ্রাম। তেল ৫ টেবিল-চামচ। লবণ ও গোলমরিচ স্বাদমতো।

পদ্ধতি : চাল ধুয়ে ফুটন্ত লবণ পানিতে ১০ মিনিট ফুটান। ঝাঁঝরিতে ভাত ঢালুন। কলের নিচে ধরে ঠাণ্ডা পানিতে ভাত ধুয়ে নিন। পানি ঝরান। মটরশুঁটি, কলিজা, মাংস, চিংড়ি আলাদা আলাদা আধা সিদ্ধ করে ভাতের সঙ্গে মেশান। ডিমে সয়াসস, মরিচ, লবণ, গোলমরিচ ও চিনি দিয়ে ফেটিয়ে রাখুন। অঙ্কুরিত ডাল গামলায় নিয়ে উপরে ফুটন্ত পানি ঢালুন। সঙ্গে সঙ্গে পানি ঝরিয়ে ঠাণ্ডা পানিতে রাখুন।

কড়াইয়ে তেল গরম করুন। ভাত দিয়ে ১০ মিনিট নেড়ে নেড়ে ভাজুন। অঙ্কুরিত ডাল দিয়ে একবার নাড়ুন। ফেটানো ডিম ঢেলে দিন। ডিম ঘন হতে আরম্ভ করলে মাঝে মাঝে নেড়ে মেশান।

গরম গরম পরিবেশন করুন।

সিচুয়ান শ্রিম্প

উপকরণ : চিংড়ি আধা কেজি। শুকনা মরিচ ৪টি। কচি পেঁয়াজ ১০টি। তেল ৪ ভাগের ১ কাপ। টমেটো সস ২ টেবিল-চামচ। অর্ধেক ক্যাপসিকাম টুকরা। সয়াসস দেড় টেবিল-চামচ। আদা মিহিকুচি ১ চেবিল-চামচ। রসুন কুচি ২ টেবিল-চামচ। চিনি ২ টেবিল-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি : চিংড়ির মাথা বাদ দিয়ে খোসা ছাড়ান। ধুয়ে রাখুন। শুকনা মরিচ লম্বায় ৪ ফালি করুন। পেঁয়াজপাতাসহ পেঁয়াজ নিন। পাতা অল্প লম্বা করে টুকরা করুন। কচি পেঁয়াজ লম্বায় ২ টুকরা করুন। কড়াইয়ে তেল গরম করে চিংড়ি দিয়ে নাড়ুন। চিংড়ি কুঁকড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে শুকনামরিচ, টমেটো সস, আদা কুচি, রসুন, চিনি ও লবণ দিয়ে নেড়ে এমন আন্দাজে পানি দিন যেন পানি ২ মিনিট পরে টেনে যায় আর চিংড়ি মাখা মাখা হয়। সয়াসস, ক্যাপসিকাম, পেঁয়াজ ও পাতা দিয়ে নেড়ে ৩ থেকে ৪ মিনিট রান্না করুন।

গরম গরম পরিবেশন করুন।