অভ্যাসে কেশ তেলচিটে

‘মানুষ অভ্যাসের দাস’- তবে দাস হয়ে চুলের বারোটা বাজানোর ইচ্ছা কারও হওয়ার কথা নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 08:46 AM
Updated : 7 June 2017, 08:10 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, শ্যাম্পু করার কিছুক্ষণ পরে যদি চুল তেলচিটে বা আঠালো হয়ে যায় তাহলে বুঝতে হবে কোথাও কোনো ভুল হচ্ছে।

সেই ভুলগুলো হতে পারে-

অপরিষ্কার চিরুনি: চুল পরিষ্কারের পাশাপাশি চিরুনিও নিয়মিত ধুতে হবে। প্রতিবার আঁচড়ানোর সময় মাথার ঘাম, ধুলা, ব্যাক্টেরিয়া, ঝরে পড়া চুল সব মিলে চিরুনি ময়লা হতে থাকে। আর অপরিষ্কার ব্রাশ বা চিরুনি ব্যবহারে এতে জমে থাকা ময়লা চুলে আবার স্থানান্তরিত হয়, তাই চিরুনি ভালোভাবে পরিষ্কার করা জরুরি।

চুলে হাত দেওয়া: চুল ধোয়ার পর মসৃণ চুলে হাত বোলাতে ভালো লাগলেও তা মোটেও ভালো অভ্যাস নয়। চুলে বারবার হাত বোলানোর ফলে হাতের তেল এবং অন্যান্য উপাদানও মাথার ত্বকে ও চুলে লেগে যেতে পারে। এ কারণেও চুল তৈলাক্ত হয়ে যাওয়া এবং চুল পড়ার সমস্যা বাড়তে পারে।

অতিরিক্ত শ্যাম্পু করা: চুল ও মাথার ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত শ্যাম্পু করা জরুরি। তবে অতিরিক্ত মোটেও ভালো নয়। মাথার ত্বকে প্রাকৃতিক তেল তৈরি হয় যা চুলের জন্য উপকারী। তবে অতিরিক্ত শ্যাম্পু করা হলে ওই তেল ধুয়ে যায়। ফলে মাথার ত্বকে বাড়তি তেল উৎপন্ন হয়ে দ্রুত চুল তৈলাক্ত হয়ে যায়।

ভুল পদ্ধতিতে কন্ডিশনার ব্যবহার: শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করা জরুরি। তবে তা যেন মাথার তালুতে না লাগে সেদিকেও খেয়াল রাখতে হবে। মাথার ত্বকে কন্ডিশনার ব্যবহারের ফলে তা তৈলাক্ত হয়ে যায় এবং ময়লা আটকে রাখে এ তেকে চুল পড়ার সমস্যাও বৃদ্ধি পেতে পারে।

অতিরিক্ত প্রসাধনী ব্যবহার: চুলের যত্নে এবং স্টাইল করতে বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করার অভ্যাসের কারণেও চুল তৈলাক্ত হতে পারে। জেল, হেয়ার স্প্রে, ক্রিম ইত্যাদি অনুষঙ্গের কারণে চুল দ্রুত তেলচিটে হতে পারে।

অপরিষ্কার চুল: মাথার ত্বকের তেল, ঘাম, ধুলাবালি, ময়লা জমে চুল ময়লা হয়ে যায়। আর অপরিষ্কার চুল বেশি তৈলাক্ত হয়। তাই চুল ও মাথার ত্বক ভালোভাবে পরিষ্কার রাখতে হবে।

ভুল প্রসাধনী ব্যবহার: ত্বকের জন্য যেমন ধরণ ভেদে প্রসাধনী বাছাই করা উচিত, চুলের ক্ষেত্রেও তাই। সঠিক শ্যাম্পু ও কন্ডিশনার বাছাই করা না হলে চুল রুক্ষ বা তৈলাক্ত হয়ে যেতে পারে।