বৈশাখের প্রস্তুতি এবং পরবর্তী যত্ন

বৈশাখের প্রথম দিনে সুন্দরভাবে সাজালেই চলবে না, চাই পূর্ব প্রস্তুতি। এছাড়া সারাদিন বাইরে থাকার পর ঘরে ফিরেও নিতে হবে বিশেষ যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2017, 11:55 AM
Updated : 12 April 2017, 11:55 AM

নববর্ষের আগে এবং পরে ত্বকের বিশেষ যত্নে বিষয়ে পরামর্শ দেন ‘রেড বিউটি পার্লার’য়ের কর্ণধার আফরোজা পারভিন।

তিনি বলেন, “বৈশাখের আগেই ত্বকের কিছুটা বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। ত্বকে ব্রণের সমস্যা থাকলে তা দূর করার চেষ্টা করতে হবে। এক্ষেত্রে ঘরেই যত্ন নেওয়া যেতে পারে, তবে যদি ব্রণের সমস্যা বেশি হয় তাহলে ফেইশল করিয়ে নিতে পারেন। আগে থেকেই ত্বকের অবাঞ্ছিত লোম দূর করে নিতে হবে। কারণ ত্বকে লোম থাকলে মেইকআপ ঠিকভাবে বসতে চায় না। এরপর হাত পা ভালোভাবে পরিষ্কার করে পোশাকের রংয়ের সঙ্গে মানিয়ে নেইলপলিশ লাগিয়ে নিতে হবে।”

ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডসের সমস্যা থাকলে অবশ্যই স্ক্রাব ব্যবহারের মাধ্যমে তা পরিষ্কার করার দরকার পড়বে। চিনি ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে হালকা ভেজা ত্বকে হাত ঘুরিয়ে মালিশ করতে হবে। তবে ব্রণের সমস্যা থাকলে স্ক্রাব করা উচিত নয়।

যাদের ত্বক শুষ্ক তারা ত্বকের দীপ্তি ফেরাতে ঘরোয়া মাস্ক ব্যবহার করতে পারেন। দুধের সরের সঙ্গে এক চিমটি হলুদ ও কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে উপরের দিকে হাত ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করুন পাঁচ মিনিট। এরপর পানি ঝাপটা দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সম্ভব হলে এই মিশ্রণ প্রতিদিন ব্যবহার করা যেতে পারে।

বৈশাখের মেইকআপ শুরুর আগে অবশ্যই মুখ, গলা, ঘাড় এমনকি হাত ও পায়ে সানস্ক্রিন লাগিয়ে নিতে হবে। বের হওয়ার অন্তত ২০ থেকে ৩০ মিনিট আগেই সানস্ক্রিন লাগানোর পরামর্শ দেন আফরোজা পারভিন। দীর্ঘ সময় বাইরে থাকা হলে তিন থেকে চার ঘণ্টা পরপর সানস্ক্রিন লাগিয়ে নেওয়া উচিত বলে জানান তিনি।

সারাদিন বাইরে ঘোরাঘুরির পর ঘরে ফিরে প্রথমেই ভালোভাবে মেইকআপ উঠিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। সারাদিন বাইরে ঘোরার কারণে ত্বকে পোড়াভাব হওয়া অস্বাভাবিক নয়। তাই সময় থাকতে যত্ন নেওয়া গেলে তা অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

ত্বক পরিষ্কারের পর ঘরোয়া একটি ফেইসমাস্ক ব্যবহারের পরামর্শ দেন আফরোজা পারভিন।

তিনি বলেন, “মুলতানি মাটি, টক দই, হলুদগুঁড়া, মসুরের ডালের পেস্ট সমপরিমাণে মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এই মিশ্রণ ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। শুধু মুখের ত্বকের জন্য নয়, হাত, পা, গলা ও ঘাড়ের পোড়াভাব সারিয়ে তুলতে সহায়ক।

“ত্বকের পাশাপাশি চুলেরও যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। কারণ বাইরে থাকার কারণে রোদের তাপ ও ধুলায় চুলের ক্ষতি হয়। ত্বকের পাশাপাশি চুলও রোদে পুরে যায়। তাই চুলও ভালোভাবে পরিষ্কার করতে হবে। সম্ভব হলে দই, কলা, ডিম ও মধু মিশিয়ে মাস্ক তৈরি করে চুলে লাগিয়ে নিতে পারেন।” বলেন আফরোজা পারভিন।

ত্বকে পোড়াভাব বেশি হলে নিয়মিত কয়েকদিন মাস্ক ব্যবহার করতে হতে পারে। এক্ষেত্রে দুধ ‍ও হলুদের তৈরি মাস্ক বেশ উপযোগী। আধা কাপ দুধের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মাখিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। প্রতিদিন অন্তত একবার ব্যবহারে এই মিশ্রণ পোড়াভাব দূর করে ত্বক সুস্থ করে তুলতে সাহায্য করবে।

এছাড়াও রোদে পোড়া ত্বকের জন্য অ্যালোভেরা বেশ উপকারী। এই ভেষজ পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা ত্বক শীতল করে ‍তুলতে সাহায্য করে। ক্ষতিগ্রস্ত ত্বকে ঘৃতকুমারীর ভেতরের জেল বের করে ব্যবহার করুন। এতে ত্বক শীতল হবে এবং পোড়াভাবও দূর হবে।