সঙ্গে রাখুন গ্রীষ্মের অনুষঙ্গ

রোদের তাপ আর অতিরিক্ত ঘামের কারণে ত্বকের নানান সমস্যা দেখা দেয়। তাই ঘরের বাইরে থাকলেও কিছু প্রয়োজনীয় জিনিস সঙ্গে রাখা চাই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 09:26 AM
Updated : 13 March 2017, 09:26 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, প্রতিদিন সকালে নিয়ম করে রূপচর্চা করা সম্ভব না হলেও সারাদিনে ত্বকের যত্ন নেওয়া যাবে না এমন কোনো নিয়ম নেই। তাই ব্যাগে রাখতে পারেন গরমে উপযোগী কিছু অনুষঙ্গ।

বিবি ক্রিম: বিবি বা বিউটি বেনিফিট ক্রিম বর্তমানে বেশ জনপ্রিয় একটি প্রসাধনী। প্রতিদিনের সাজসজ্জায় ফাউন্ডেশনের বদলে এই ক্রিম বেছে নিচ্ছেন অনেক নারী। এই ক্রিম ত্বকে আর্দ্রতা যোগায়। পাশাপাশি ত্বকে রংয়ের অসংগতিও ঢেকে ফেলতে সাহায্য করে। আর হাত দিয়েই ত্বকের সঙ্গে মিশিয়ে দেওয়া যায় বলে বাড়তি ঝামেলা নেই। তাই সব সময় এই ধরনের ক্রিম সঙ্গে রাখতে পারেন।

সানস্ক্রিন:
গ্রীষ্ম বা বর্ষা বছরের যে কোনো সময় সঙ্গে সানস্ক্রিন রাখা দরকার। দীর্ঘ সময় বাইরে কাটাতে হলে সকালে একবার সানস্ক্রিন লাগিয়ে বের হওয়া যথেষ্ট নয়। ত্বক পুরোপুরি সুরক্ষিত রাখতে দুতিন ঘণ্টা পরপর সানস্ক্রিন ব্যবহার করা ভালো।

ক্লিনজিং ওয়াইপস: ওয়েট টিস্যু হিসাবেও পরিচিত এই ধরনের ‘ওয়াইপস’ পানি ছাড়াই ত্বকের ধুলা ও জমে থাকা ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। ফলে ত্বকের লোমকূপে ময়লা জমে ব্রণ হওয়ার ঝুঁকি কমে।

কন্সিলার: ত্বকের দাগছোপ ঢেকে নিতে কন্সিলার সব থেকে বেশি ব্যবহৃত হয়। প্রয়োজনে সঙ্গে একটি কন্সিলার রাখতে পারেন। সহজে ত্বকের সঙ্গে মিশে যায় এমন কন্সিলারই বেছে নেওয়া উচিত।

লিপ বাম: শুধু শীতে নয় ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে গরমের সময়ও এই প্রসাধনী ব্যাগে রাখা উচিত। হালকা রং হয় এমন লিপ বাম বেশ সহজলভ্য। এখন এসপিএফ যুক্ত লিপ বাম পাওয়া যায় যা রোদের ক্ষতিকর রশ্মি থেকে ঠোঁট সুরক্ষিত রাখবে।

পানি: গরমে ঘাম হওয়ার কারণে প্রচুর পানি শরীর থেকে বেরিয়ে যায়। তাই সবসময় বোতলে পানি রাখা উচিত। নয়তো পানি শূণ্যতার সমস্যা হতে পারে।

এসব জিনিস ছাড়াও ছাতা, টিস্যু বা রুমাল, বডি স্প্রে বা ডিওডোরেন্ট ইত্যাদি জিনিস সঙ্গে রাখা জরুরি।