‘ডিপ কন্ডিশনিং-এর টুকিটাকি

চুলে কন্ডিশনার ব্যবহার করা কতটা জরুরি সে সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। তবে অনেক ক্ষেত্রেই চুল কন্ডিশনিং করতে গিয়ে ছোটখাটো ভুল হয়ে যায়। তাই সঠিক পদ্ধতি জানা থাকা জরুরি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 11:29 AM
Updated : 31 July 2016, 09:32 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে ‘ডিপ কন্ডিশনিং’য়ের কিছু বিশেষ ধাপ তুলে ধরা হয়। এখানে সেগুলো উল্লেখ করা হলো।

প্রথম ধাপ: শ্যাম্পু- চুল পরিষ্কার রাখতে শ্যাম্পু করা বেশি জরুরি। মাথার ত্বক ও চুলের গোড়া পরিষ্কার করার জন্য নিয়ম করে শ্যাম্পু ব্যবহার করা উচিত। তবে শ্যাম্পুতে হালকা ‘ডিটারজেন্ট-বেইজড’ ক্লিনজার থাকে যা চুল রুক্ষ করে ফেলে। তাই শ্যাম্পু শেষে ভালোভাবে চুল ধুয়ে নিতে হবে, যেন চুলে এক ফোঁটা শ্যাম্পুও আটকে না থাকে। আর প্রতিদিন শ্যাম্পু করা উচিত নয়। এতে চুলের ক্ষতি হয়।

দ্বিতীয় ধাপ: কন্ডিশনার ব্যবহার- চুলের দৈর্ঘ্য বুঝে পরিমাণ মতো কন্ডিশনার নিন। মাঝামাঝি থেকে গোড়া পর্যন্ত কন্ডিশনার লাগিয়ে নিন। প্রয়োজনের তুলনায় বেশি কন্ডিশনার ব্যবহার করবেন না। তাছাড়া কখনও চুলের গোড়ায় কন্ডিশনার দেওয়া উচিত নয়।

তৃতীয় ধাপ: চুল আঁচড়ে নিন- কন্ডিশনার লাগানোর পর মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিতে হবে, যেন চুলে কোনো ধরনের জট না থাকে। এতে কন্ডিশনার পুরো চুলে ভালোভাবে ছড়িয়ে যাবে। এরপর পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। কখনও চুল ধুতে গরম পানি ব্যবহার করা যাবে না। এতে চুল রুক্ষ হয়ে যায় এবং চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হয়।

চতুর্থ ধাপ: চুল মোছা- সব শেষে চুল তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। কখনও চুল জোরে ঘষে ঘষে মোছা ঠিক না। এতে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। সব থেকে ভালো হয় আলতো করে চুল মুছে বাতাসে শুকিয়ে নিতে পারলে। আর কখনও চুল শুকাতে নিয়মিত হেয়ার ড্রায়ার ব্যবহার করা উচিত না। কারণ অতিরিক্ত তাপমাত্রা চুল রুক্ষ করে ফেলে।

প্রতীকী মডেল: সালমিন। ছবি: ই স্টুডিও।