আহসান মঞ্জিলে মসলিন নাইটস

শীতের সন্ধ্যায় প্রাচীন ঐহিহ্যের মসৃণ পরশ বুলিয়ে দিয়ে গেল মসলিন উৎসব ২০১৬।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 12:28 PM
Updated : 7 Feb 2016, 12:28 PM

নৃত্যশিল্পী লুবনা মরিয়মের নৃত্যদল ‘সাধনা’র ছন্দে শুরু হয় অনুষ্ঠান। ৬ ফেব্রুয়ারির সন্ধ্যায় ‘হাওয়ায় ইন্দ্রজাল’ নৃত্যনাট্যের মাধ্যমে ফুটিয়ে তোলা হয় মসলিনের অতীত ইতিহাস। নৃত্যের তালে তালে উঠে আসে ঐতিহ্যবাহী বাংলার মসলিনের অজানা গল্প।

নৃত্যনাট্য পরিচলনায় ছিলেন সাব্বির আহমেদ খান। চিত্রনাট্য সায়মন জাকারিয়া এবং মঞ্চসজ্জা পরিকল্পনা, পোশাক ও শৈল্পিক পরিচলনায় ছিলেন লুবনা মরিয়ম। সংগীত পরিচালনা করেন নির্ঝর চৌধুরি।

এরপরেই শুরু হয় ফ্যাশন শো। বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্য থেকে অংশ নেওয়া ১২জন নকশাকর ও প্রতিষ্ঠানের মসলিন কাপড়ের ওপর নকশা করা পোশাক প্রদর্শন করেন মডেলরা।

বাংলাদেশ থেকে অংশ নেন রোক্সানা সালাম, কুহু প্লামনডন, হুমায়রা খান ও তেনজিং চাকমা।

যুক্তরাজ্য থেকে রেজিয়া ওয়াহেদ, সাইফ ওসমানী, লাকী হোসেন এবং প্রতিষ্ঠান মসলিন ট্রাস্ট। ভারত থেকে অংশগ্রহণ করেছেন শান্তনু দাস, আনিথ অরোরা, সৌমিত্র মণ্ডল এবং দর্শন শাহ।

এছাড়া এই উৎসবের বিশেষ অংশীদার আড়ং’য়ের জামদানি সংগ্রহ নিয়ে ছিল বিশেষ উপস্থাপনা। আরও প্রদর্শন করা হয় দৃক’য়ের তৈরি আধুনিক মসলিন শাড়ি।

ফ্যাশন শোটি কোরিওগ্রাফি করেন আজরা মাহমুদ। পুরো সময়জুড়ে মঞ্চে ছিল আলোকশব্দের খেলা।

মসলিন উৎসবের আয়োজনে সহযোগিতা করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। আয়োজন করেছে দৃক এবং বাংলাদেশ জাতীয় জাদুঘর। উৎসবের বিশেষ অংশীদার আড়ং।