বিয়ের কনের কেশচর্চা

বিয়ের সাজের জন্য পার্লারে কয়েক ঘণ্টা আগে গেলেই হয়। তবে চুলের উজ্জ্বলতা ধরে রাখতে কয়েক সপ্তাহ আগ থেকেই যত্ন নেওয়া দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2016, 10:29 AM
Updated : 12 Jan 2016, 10:33 AM

বিয়ের চুলচেরা হিসাব আর হুল্লোরে কনের উপর মানসিক চাপ পড়া খুব স্বাভাবিক। এতশত ঝামেলার মাঝেও কীভাবে চুল ঝলমলে রাখতে হবে সেই কৌশল জানিয়েছে রূপচর্চাবিয়ষক একটি ওয়েবসাইট।

চুলের ক্ষতি নিয়ন্ত্রণ করতে, বিয়ের অন্তত দুই মাস আগে চুলের যত্ন নেওয়া শুরু করুন। সাধারণত ক্ষতিগ্রস্ত চুল তিন ধরনের হয়ে থাকে।

১। শুষ্ক ও আগা ফাটা, ২। নরম ও নিস্তেজ, ৩। কোঁকড়ানো ও অবাধ্য।

চুলের ধরনের উপর ভিত্তি করে চুলের স্পা করা হয়। চুলের গুণগত মান উন্নত করতে মাসে অন্তত দুইবার স্পা করুন।

এতদিন হয়ত চুলে নানা ধরনের পরীক্ষা করেছেন। সেগুলো হয়ত বেশ মজারও ছিল। তবে বিয়ের আগে নতুন কোনো কিছু ব্যবহার না করাই ভালো। যে পদ্ধতিগুলো নিশ্চিতভাবে চুলে উপকার করবে, সেগুলিই কেবল অবলম্বন করতে হবে।

চুলে যদি কোনো নতুন রং বা ছাঁট দিতে চান, তা এক মাস আগেই দেবেন। এতে নতুন রং এবং ছাঁটের সঙ্গে অভ্যস্ত হতে সময় পাবেন। কোনো ভুল হলে শুধরে নেওয়ার সময়ও পাওয়া যাবে।

রং করার উদ্দেশ্য যদি শুধু পাকাচুল ঢাকা হয় তবে মেহেদি এবং চা-পাতার রংয়ের মিশ্রণ ব্যবহার করলে চুলের স্বাস্থ্যের জন্যও ভালো হবে।

টক দইয়ের সঙ্গে লেবুর রস যোগ করে চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন। প্রোটিন সমৃদ্ধ শ্যাম্পু চুল আরও ঝলমলে করতে সাহায্য করবে।

আপনি কী খাচ্ছেন সেই বিষয়ে লক্ষ রাখবেন। খাদ্য তালিকায় বেশি সবজি যোগ করলে ভালো। পাশাপাশি প্রচুর পরিমাণে পানি এবং তরল পান করলে চুলের স্বাস্থ্য উজ্জ্বল হবে এবং চুল পড়াও বন্ধ হবে।

ছবি: দীপ্ত।