জেনে রাখা ভালো

আচ্ছা ভাইয়া, প্রথম বেলুন কে আবিষ্কার করেছে? প্রশ্নটি পাঠিয়েছে : হৃদি, সিবিউ, রোমানিয়া থেকে

>> নাবীল অনুসূর্যবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2014, 10:04 AM
Updated : 17 July 2014, 10:04 AM

উত্তর : ওরে বাবা! এ তো ভীষণ এক প্রশ্ন! কে বেলুন আবিষ্কার করেছে? তবে তার আগে অন্য একটা জিনিস শিখে নাও। আবিষ্কার আর উদ্ভাবনের পার্থক্য কী বলতে পারবে? যেটা আগে থেকেই ছিল, মানুষ কেবল খুঁজে বের করেছে, সেটা হল আবিষ্কার। যেমন, আমেরিকা মহাদেশ আদ্যিকাল থেকেই ছিল। কলম্বাস জাহাজে ঘুরে ঘুরে ভারতে যাওয়ার পথ খুঁজছিলেন। হঠাৎ একদিন তিনি আমেরিকা মহাদেশে চলে গেলেন। সেটা হল আবিষ্কার, আমেরিকা মহাদেশ আবিষ্কার। যদিও তিনি তখনো বোঝেনইনি, তিনি নতুন একটা মহাদেশ আবিষ্কার করে ফেলেছেন! পরে আমেরিগো ভেসপুচি গিয়ে বুঝলেন, এটা নতুন একটা মহাদেশ। তখন তার নামেই হয়ে গেল আমেরিকার নামকরণ। আবার, যিনি প্রথম বেলুন বানালেন, তার আগে তো বেলুন ছিলই না! মানে তিনি বেলুন আবিষ্কার করলেন না, উদ্ভাবন করলেন। তাহলে আবিষ্কার আর উদ্ভাবনের পার্থক্য বুঝলে তো?

এখন প্রশ্ন হল, বেলুন উদ্ভাবন করেন কে, তাই না? সে উত্তর দিচ্ছি। তার আগে বলো তো, মাইকেল ফ্যারাডের নাম শুনেছ? তিনি কিন্তু যে সে বিজ্ঞানী ছিলেন না। স্বয়ং আইনস্টাইন তার পড়ার ঘরে ফ্যারাডের একটা ছবি ঝুলিয়ে রেখেছিলেন, নিউটন আর ম্যাক্সওয়েলের ছবির পাশে। তিনি যে সব জিনিস আবিষ্কার করেছিলেন, সবগুলোই খুব খটোমটো জিনিস। পদার্থবিজ্ঞান আর রসায়নে তার অবদান অনেক। তবে মজার ব্যাপার কী জানো, তিনি কিন্তু খুব একটা পড়াশুনা করেননি। গণিতে দখল ছিল আরো কম। ক্যালকুলাস সম্বন্ধেও নাকি তার পড়াশোনা ছিল খুবই কম। কিন্তু বিজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা করার ব্যাপারে তার জুড়ি মেলা ভার। হ্যাঁ, এই বিজ্ঞানীই উদ্ভাবন করেন বেলুন, ১৮২৪ সালে।

তিনি যেই বেলুন উদ্ভাবন করলেন, সেটা ছিল রাবারের তৈরি। আর বেলুনের ভেতর বাতাস ভরা থাকে, তাই না? তবে যেসব বেলুন ওড়ে, সেগুলোতে কী থাকে বলো তো? হিলিয়াম গ্যাস। এই হিলিয়াম গ্যাস বাতাসের চেয়ে হালকা বলে বড়ো বড়ো বেলুনকে সুন্দর ভাসিয়ে নিয়ে যেতে পারে। এখন অবশ্য শুধু রাবার নয়, আরো অনেক কিছু দিয়েই বেলুন বানানো হয়। আর সেই বেলুনগুলো শুধু হিরিয়ামই নয়, আরও অনেক ধরনের গ্যাস ভরেই বেলুন ফোলান হয়। অনেক বেলুনে অক্সিজেন ভরা থাকে, অনেক বেলুনে থাকে নাইট্রাস অক্সাইড। অনেক বেলুনে আবার পানিও ভরা থাকে। আর পানি ভরা সেই বেলুন ফাটালে কী মজা হয়, চিন্তা করো তো একবার!