আঁকতে চাইলেও বই পড়ো

বইয়ের নাম: আঁকিবুকির কলাকৌশল লেখকের নাম: মেহেদী হক প্রকাশক: ঢাকা কমিক্স প্রকাশ কাল: অমর একুশে বইমেলা ২০১৭ দাম: ১২০ টাকা

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 09:10 PM
Updated : 9 Feb 2017, 09:10 PM

তোমরা কি জানো বই পড়েও ছবি আঁকা শিখা যায়? শুনতে অদ্ভুত লাগলেও ভেবে দেখো বিষয়টা কিন্তু মোটেই অদ্ভুত না। আমরা যদি ছবি আঁকা শিখতে চাই তাহলে আমাদের কী দরকার হতে পারে? কারও পরামর্শ বা উপদেশ তো? ঠিক এই জিনিসটাই লেখা হয়েছে আঁকিবুঁকির কলাকৌশল বইটিতে। তবে এই বইটি পরলে তোমরা আঁকাআঁকির সব কৌশল শিখে যাবে এমন না। শুধু কার্টুন আঁকার বিষয়ে বেশ পারদর্শি হতে পারবে।

আঁকিবুকির কলাকৌশলের লেখকের নাম মেহদী হক। তিনি এ সময়ে আমাদের দেশে একজন অন্যতম জনপ্রিয় কার্টুনিস্ট। কার্টুন ও আঁকাআঁকি নিয়ে মেহেদী হক এর এটি দ্বিতীয় বই। এর আগে ২০১৪ সালে কার্টুন আঁকার কলাকৌশল নিয়ে তার একটি বই বের হয়, নাম কার্টুন আঁকিবার ক,খ,গ এবং ক্ষ।

আগের বইটির সঙ্গে নতুন বইটির পার্থক্য হলো আগের বইটি একটু বড়দের জন্য লেখা হয়েছিল। এই বইটি একদম আমাদের মত ছোটদের কথা ভেবে করা। আঁকার কৌশলের ভাষা তো খুব সহজ বটেই, তা ছাড়াও একেবারে খুব কাজের কিছু বিষয় নিয়ে কথা বলা হয়েছে। আঁকাআঁকি নিয়ে যে আসলে খুব বেশি ঘাবড়ে যাবার যে দরকার নেই, চাইলে যে কেউ তার নিজের মতো করেই সব আঁকতে পারে- এমনটাই বার বার বলা আছে বইটি তে।

আমরা ভাবি আঁকাআঁকি বুঝি পুরোটাই দক্ষতার উপর। মেহেদী হক সেই ধারণাটিকে একদম বাদ দিয়েছেন। তিনি আমাদের মতো ছোটদের আঁকা শুরু করার জন্য ভাবনাটা কত জরুরী সেই বিষয়টা সুন্দর করে ব্যাখ্যা করেছেন, সাথে চিন্তা করার উপায়টাও ধরিয়ে দিয়েছেন।

বইটির শেষে আছে বেশ কিছু ভুল শোধরানোর কৌশল, আর সেই সাথে সহজে অনেক কিছু আঁকার আরো কিছু কৌশল তো আছেই। দেখা যাক বই পরে আমরা কতটা আঁকা শিখতে পারি এখন!