কানাডীয় ৫ ডলারের নোট 'স্পক'-এর দখলে

অভিনেতা লিওনার্ড নিময়ের মৃত্যুর পর থেকেই কানাডায় ‘স্টার ট্রেক’ ভক্তরা করে চলেছেন এক অদ্ভুত কাজ। কানাডীয় পাঁচ ডলারের নোট হাতে নিলেই চোখে পড়ছে ‘স্টার ট্রেক’-এর বিখ্যাত চরিত্র মিস্টার স্পকের চেহারা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 07:05 AM
Updated : 5 March 2015, 07:55 AM

কানাডার পাঁচ ডলারের নোটের মূল ছবিটি হল তাদের সপ্তম প্রধানমন্ত্রী স্যার উইলফ্রিড লরিয়েরের। তার চেহারার সঙ্গে স্পকের বেশ সাদৃশ্য রয়েছে। আর সেই সাদৃশ্য থেকেই তার চেহারাকে স্পকের চেহারায় রূপ দিচ্ছেন অনেকে। কলম কিংবা পেন্সিলের সাহায্যে উইলফ্রিড লরিয়েরের ছবির ওপরেই তারা এঁকে দিচ্ছেন তীর্যক ভ্রু, চোখা কান আর স্পকের সেই বিখ্যাত ভলকান ছাঁটের চুল।

কানাডার কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংক অফ কানাডা এই বিষয়টিকে এখনও বেআইনি ঘোষণা না করলেও উদ্বেগ প্রকাশ করেছে এই ধরনের কর্মকাণ্ড নিয়ে।

সম্প্রতি প্রকাশিত এক বিবৃতিতে তারা বলেছে, “ যদিও কাজটি বেআইনি নয়, তারপরেও কিছু গুরুত্বপূর্ণ কারণে এটা করা উচিত নয়। নোটের ওপরে লেখাটা এর আয়ু কমিয়ে দিতে পারে, পারে নিরাপত্তাজনিত সমস্যা ঘটাতে। নোটের ওপর আঁকিবুকি করলে অনেকসময় বিনিময়ের ক্ষেত্রেও এর গ্রহণযোগ্যতায় বাধা আসতে পারে। সর্বোপরি, ব্যাংক অফ কানাডা মনে করে, নোটের ওপরে লেখা এবং আঁকাআঁকি করাটা অনুচিত, কারণ এই নোটগুলো আমাদের দেশ এবং জাতীয় গর্বের প্রতীক।”

সাধারণ কানাডীয়, বিশেষ করে 'স্টার ট্রেক' ভক্তরা অবশ্য বিষয়টিকে অতটা গুরুত্ব দিয়ে দেখছেন না। তাদের মতে পাঁচ ডলারের নোটে স্পকের ছবি আঁকার মাধ্যমে স্যার উইলফ্রিড লরিয়ের-এর সাধারণ চেহারাকে তারা ‘বিশেষত্ব’ই দান করছেন!