যুক্তরাষ্ট্রে ‘জোনাকির আলো’

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত দ্য ওয়ার্ল্ড ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভালে ২২শে সেপ্টেম্বর প্রদর্শিত হওয়ার কথা রয়েছে বাংলাদেশি চলচ্চিত্র ‘জোনাকির আলো’র। এছাড়াও এ সিনেমায় অভিনয়ের জন্য আগামী দিনের সম্ভাবনাময় অভিনেতা হিসেবে পুরস্কার জিতেছেন কল্যাণ কোরাইয়া। 

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 04:44 AM
Updated : 22 Sept 2014, 07:31 AM

কল্যাণ গ্লিটজকে জানিয়েছেন, ক্যালিফোর্নিয়ার সান হোসে শহরের সেঞ্চুরি থিয়েটারে স্থানীয় সময় বিকাল ৩টায় দেখানো হবে সিনেমাটি।

পুরস্কারপ্রাপ্তির প্রতিক্রিয়ায় তিনি বলেন, “পুরস্কার পেয়ে অনেক ভালো লাগছে। বিদেশের মাটিতে এ পুরস্কার ব্যক্তিগত তো বটেই, দেশের চলচ্চিত্রের জন্যও একটি দারুণ অর্জন বলে মনে করি আমি। এ পুরস্কারটি আমার দায় বাড়িয়ে দিয়েছে। দেশের চলচ্চিত্র নিয়ে বিদেশের মাটিতে লড়াই করতে এ পুরস্কার অনুপ্রেরণা যোগাবে আমাকে। আমার পরিচালকও এই পুরস্কারের জন্য ভীষণ গর্বিত।”

কল্যাণ জানান, খুব শিগগিরই আরও কয়েকটি উৎসবে যোগ দেবে খালিদ মাহমুদ মিঠু পরিচালিত  ‘জোনাকির আলো’।

এর আগে রোমানিয়ার ব্রাসভ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালক হিসেবে পুরস্কার জিতেছেন খালিদ মাহমুদ মিঠু। আমন্ত্রিত হয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে।

এ বছর এপ্রিলে মুক্তি পাওয়া ‘জোনাকির আলো’ সিনেমার চার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন মামনুন হাসান ইমন, বিদ্যা সিনহা মিম, কল্যাণ কোরাইয়া এবং গাজী রাকায়েত। 

সিনেমাটির গল্প এগিয়েছে কবিতা নামের এক সমাজকর্মীকে ঘিরে। কবিতা শিশুদের জন্য নানা কল্যাণমূলক কাজ করেন। তার বন্ধু পাখি গবেষক সমুদ্র তাকে সব ব্যাপারে উৎসাহ দেন।

একপর্যায়ে পরিবারের পছন্দে সুবর্ণর সঙ্গে বিয়ে হয়ে যায় কবিতার। কিন্তু পারিবারিক নানা জটিলতার কারণে কবিতা বাধ্য হয় সংসার ছাড়তে।

একটি মা হারানো ছেলের দায়িত্ব কাঁধে নেওয়া কবিতাকে জীবনসঙ্গী করতে চায় বন্ধু সমুদ্র। সুবর্ণও কবিতাকে ফিরে পেতে চায়। 

সিনেমাতে আরও অভিনয় করেছেন দিতি, তারিক আনাম খান, মিতা চৌধুরী, মাসুদ আলী খান, আনিস, শামস সুমন, পুতুল, মৃণাল দত্ত প্রমুখ।