দীপ্ত টিভিতে লিওনার্দো ডি ক্যাপ্রিওর ‘বিফোর দ্য ফ্লাড’

দীপ্ত টিভিতে বাংলায় প্রচারিত হচ্ছে ফিশার স্টিভেন্স পরিচালিত ‘বিফোর দ্য ফ্লাড’

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2017, 12:21 PM
Updated : 4 June 2017, 12:21 PM

‘টাইটানিক’-এর সেই শেষ দৃশ্যগুলোর কথা মনে আছে? যখন সামুদ্রিক বরফখন্ডে ধাক্কা লেগে ডুবে যাচ্ছে বিলাসবহুল জাহাজ। লিওনার্দো ডি ক্যাপ্রিও তার অভিনীত এ চলচ্চিত্রটির পরপরই জড়িয়ে পড়েন পরিবেশবাদী আন্দোলনে। বৈশ্বিক উষ্ণতা ও বিশ্ব জলবায়ুর পরিবর্তনের ফলে প্লাবিত হবে একদিন পৃথিবীর নিম্নাঞ্চলগুলো। এমন দৃশ্য কখনোই কাম্য নয় ডি ক্যাপ্রিওর কাছে। তাই তার পরিবেশবাদী আন্দোলনে জড়িয়ে পড়া।

জলবায়ু পরিবর্তন নিয়ে অস্কারবিজয়ী নির্মাতা ফিশার স্টিভেন্সের পরিচালনায় গতবছর বিশ্বজুড়ে মুক্তি পায় প্রামান্যচিত্র ‘বিফোর দ্য ফ্লাড’। প্রামান্যচিত্রটি প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেন ডিক্যাপ্রিও। এখনও পর্যন্ত বিশ্বের ১৭০টি দেশে প্রদর্শিত হয় এ ছবিটি।
মানুষ তাঁর নিজের অজান্তেই জলবায়ুর ব্যাপক পরিবর্তন ঘটাচ্ছে। কয়লা, তেল, কাঠ আর গ্যাস পোড়ানোর ফলে বায়ুমন্ডলে ব্যাপক হারে কার্বন-ডাই-অক্সাইড যুক্ত হচ্ছে। ফলে গ্রিনহাউজ ইফেক্ট বেড়ে যাচ্ছে, পৃথিবীর উষ্ণতা বাড়ছে। বরফ গলছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে, খরাও বাড়ছে। জলবায়ু পরিবর্তন মানব ইতিহাসে মহাবিপর্যয় হিসেবে ধেয়ে আসছে। ফলে পৃথিবীর প্রাণ-প্রকৃতির টিকে থাকাই ক্রমশ কঠিন হয়ে পড়ছে। মানুষ কি পারবে এই সংকটের মোকাবিলা করতে? পৃথিবীকে রক্ষা করতে? পারবে কি এই পরিবর্তনের গতিপথ বদলে দিতে?
এমন সব প্রশ্নের উত্তর খুঁজেছেন নির্মাতা ফিশার স্টিভেন্স ও ডিক্যাপ্রিও। দুজন মিলে টানা তিন বছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট নানা বিপর্যয়ের এমন বহু তথ্য ও দৃশ্য তুলে এনেছেন তারা। এমনকি সমাধান খুঁজতে তারা হাজির হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ওবামার কাছেও।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে দীপ্ত টিভিতে প্রদর্শিত হতে যাচ্ছে বিশ্বখ্যাত এই প্রামান্যচিত্রটি। ‘বিফোর দ্য ফ্লাড’প্রামান্যচিত্রটি বাংলায় রূপান্তর করে ‘প্লাবনের আগে’শিরোনামে প্রদর্শন করবে চ্যানেলটি। আগামী ৫ জুন সোমবার রাত ১১টা ৩০ মিনিটে প্রচারিত হবে এটি।