চলে গেলেন জনাথন ডেমি

ক্যান্সারে আক্রান্ত হয়ে ৭৩ বছর বয়সে চলে গেলেন অস্কারজয়ী মার্কিন পরিচালক জোনাথন ডেমি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2017, 12:24 PM
Updated : 27 April 2017, 12:24 PM

দীর্ঘদিন ধরেই খাদ্যনালীর ক্যান্সারে ভুগছিলেন মার্কিন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার জনাথন ডেমি। ‘ফিলাডেলফিয়া’, ‘সাইলেন্স অব দ্য ল্যাম্বস’, ‘ক্রেইজি মামা’সহ অসংখ্য সাড়াজাগানো ছবি বানিয়ে খ্যাতি অর্জন করেছেন তিনি।

রয়টার্স বলছে, বুধবার সকালে নিউইয়র্কে পরিবারের সদস্যদের উপস্থিতিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ খ্যাতিমান পরিচালক। পরিচালকের মুখপাত্র তার মৃত্যুর খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

১৯৯১ সালের জনপ্রিয় সাইকো থ্রিলার ‘সাইলেন্স অব দ্য ল্যাম্বস’য়ের জন্য সর্বাধিক পরিচিতি পান তিনি। অ্যান্থনি হপকিন্স ও জোডি ফস্টার অভিনীত এ ছবির জন্য সেরা পরিচালক বিভাগে জিতেছেন অস্কার পুরস্কারও।

ফস্টার তার প্রিয় পরিচালকের স্মৃতিচারণা করে বলেন, “জনাথন ওর কমেডিগুলোর মতোই রসিক ছিল। আর ওর ড্রামার মতোই গভীর ছিল ওর মন। ও ছিল খুবই প্রাণবন্ত। সৃজনশীল যে কাউকে ও চাঙা করে তুলতে পারতো।”

ডেমি পরিচালিত ‘ফিলাডেলফিয়া’ সিনেমায় একজন এইডস আক্রান্ত সমকামীর ভূমিকায় অভিনয় করে অস্কার জিতেছিলেন টম হ্যাঙ্কস।

হ্যাঙ্কস ডেমিকে তার দেখা অন্যতম ‘মহৎ ব্যক্তিত্ব’ হিসেবে অভিহিত করে এক বিবৃতিতে বলেন, “জনাথন আমাদের শিখিয়েছিল একটা মানুষের মন কতটা বড় হতে পারে।”  

তার সর্বশেষ পরিচালিত কমেডি ছবি ‘রিকি এ্যান্ড দ্য ফ্ল্যাশ’য়ে অভিনয় করেন আরেক অস্কারজয়ী অভিনেত্রী মেরিল স্ট্রিপ।

স্ট্রিপ তার কথা মনে করে বলেন, “যখনই কাইকে তার দরকার হতো, জনাথন হাজির থাকতো সেখানে। অসম্ভব বড় মনের এক মানুষ ছিল সে।”

ডেমি’র শেষকৃত্য লোকচক্ষুর আড়ালেই হবে বলে জানিয়েছে তার মুখপাত্র। এতে কেবল ডেমি’র পরিবার আর কাছের মানুষ উপস্থিত থাকবেন বলে জানান তিনি।