আলিয়ঁস ফ্রঁসেজে আরহামউলের ‘কঠিন অনুভব’

রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজে শিল্পী আরহামউল হক চৌধুরীর একক ভাস্কর্য প্রদর্শনী শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 07:32 AM
Updated : 24 Sept 2016, 07:32 AM

শুক্রবার বিকালে লা গ্যালারিতে সাভারের পক্ষঘাত পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) চিকিৎসাধীন প্রতিবন্ধী শিশুরা ‘কঠিন অনুভব’ শীর্ষক এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

সিআরপির ওয়ার্কশপ থেকে ফেলে দেওয়া হুইলচেয়ার, স্ট্রেচার, লং ট্রলি এবং ক্রাচের ভাঙা ও উচ্ছিষ্ট অংশ দিয়ে বানানো ২৪টি ভাস্কর্য এ প্রদর্শনীতে স্থান পেয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস বলেন, ব্যাঙ্গাত্মক এসব ভাস্কর্য মানুষের গভীর অনুভূতি তুলে ধরার পাশাপাশি সমাজ ব্যবস্থার নিষ্ঠুরতা নিয়েও কৌতুক করেছে।

“প্রতিটি শিল্পকর্ম এক গভীর অনুভূতি বহন করছে। দর্শকদের মধ্যেও এগুলো মানবিক মূল্যবোধের বার্তাই তুলে ধরবে। আরহাম স্থাপত্য আর নৃবিজ্ঞানের পটভূমিতে শেকড়কে ধারণ করে বলেই তার শিল্পকর্মে মানবিতার এ সম্পর্ক উপস্থাপিত হয়।”

আরহামউল হক জানান, মানবিক মূল্যবোধের অবক্ষয়, সমাজের নানা স্তরে দুর্নীতি আর দ্বন্দ্ব-সংঘাতের গল্পকে ভাস্কর্যর মাধ্যমে ব্যঙ্গাত্মক উপায়ে তুলে ধরার চেষ্টায় তার এ প্রয়াস।

“ব্যক্তিস্বাতন্ত্র্য থেকে বের হয়ে অন্যদের নিয়ে চিন্তা ভাবনায় অনুপ্রাণিত করাই এ প্রদর্শনীর মূল উদ্দেশ্য”, বলেন তিনি।

আরহামের ১৩তম এ একক প্রদর্শনী ৭ অক্টোবর পর‌্যন্ত চলবে। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা; শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত এটি সবার জন্য খোলা থাকবে।

প্রদর্শনীর শিল্পকর্ম বিক্রি করে পাওয়া অর্থ পক্ষাঘাত পুনর্বাসন কেন্দ্র সিআরপি–র কল্যাণ তহবিলে দেয়া হবে বলে আয়োজকরা জানিয়েছেন।