‘আমার সমকামীতা নিয়ে বাবা ভয় পেতেন’

আজকের যুগে সমকামী তারকারা তাদের যৌন পরিচয় স্বাধীনভাবে প্রকাশ করতে পারলেও একসময় এ বিষয়ে খোলাখুলিভাবে কথা বলাটাও ছিল ভয়ঙ্কর এক অপরাধ। ছোট পর্দার জনপ্রিয় তারকা এলেন ডিজেনারেসও নিজের যৌন পরিচয় নিয়ে নিজ পরিবারেই মুখোমুখি হয়েছেন কঠিন চ্যালেঞ্জের।

গ্লিটজ ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 10:45 AM
Updated : 28 June 2016, 10:45 AM

রক্ষণশীল পরিবারে বীমা কর্মী এলিয়ট ডিজেনারেস এবং বেটি ডিজেনারেসের সন্তান এলেন ডিজেনারেস নিজের সমকামীতার কথা প্রকাশ্যে স্বীকার করেন ১৯৯৭ সালে। জনসম্মুখে নিজের যৌন পরিচয় প্রকাশ করায় এলিনের বাবা খুব সহজে এটি মেনে নিতে পারেননি।

‘হ্যালো ম্যাগাজিন’কে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের যৌন পরিচয়ের জন্য পরিবারে সৃষ্ট জটিলতা নিয়ে খোলাখুলি কথা বলেন এই তারকা সঞ্চালক।

সমকামীদের প্রতি সমাজের ক্রুর দৃষ্টি এড়িয়ে চলার জন্য এলেন-এর বাবা এলিয়ট চাইতেন তার মেয়ে নিভৃতেই জীবন যাপন করুক।

তবে, নিজে খুব একটা তোয়াক্কা করেননি ৫৭ বছর বয়সী এলেন। তিনি সাক্ষাৎকারে বলেন, “আমি যখন তরুণ তখনই আমার বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যায়। তারা সম্পূর্ণ ভিন্ন ব্যাক্তিত্বের দুজন মানুষ ছিলেন।”

তবে নিজের মা বেটি ডিজেনারেসের কাছ থেকে অনুপ্রেরণাও পেয়েছেন বলেই জানান এলেন, “আমার মা ছিলেন সাহসী একজন নারী, চটুল এবং উচ্ছ্বল। আমি তার কাছ থেকেই শিখেছি কিভাবে দৃঢ় মানসিকতার এক নারী হয়ে উঠতে হয়।”

নিজের বাবা রক্ষণশীল হলেও তিনি তার মেয়ের জন্য ভালোই চাইতেন বলে মেনে নেন এলেন। তবে তার যৌনপরিচয় মেনে নেওয়াটা এক বড় চ্যালেঞ্জ ছিল তার বাবার জন্য।

তিনি বলেন, “আমার বাবা অসাধারণ এক মানুষ কিন্তু তিনি ভয় পেতেন এবং তিনি আমার ব্যাপারে অতি যত্নশীল ছিলেন। আমি নিজের ক্ষতি করবো তিনি সেটা চাননি, তাই তিনি আমাকে সবসময় শান্ত ও নীরব থাকতে বলেছেন, আমার মতামত নিয়ে যুক্তি তর্ক দেখাতেও নিষেধ করেছেন। তাহলে ভাবুন আমার মত প্রকাশ্য সমকামী সন্তানকে সামলানো তার জন্য কত বড় চ্যালেঞ্জ ছিল।”

তবে সময় এবং সামাজিক অবস্থা বদলানোর সঙ্গে সঙ্গে নিজের অবস্থান তৈরি করে নিতে পেরেছেন বলে বলেই মনে করেন এই তারকা। আর এজন্য প্রতিকূল পরিস্থিতির ভেতর দিয়েই সবকিছু শিখে নিতে হয়েছে তাকে। তবে, ২০০৮ সালে অভিনেত্রী পোরশিয়া ডি রসিকে বিয়ে করার মাধ্যমে সব প্রতিকূলতাকে জয় করতে সক্ষম হন এলেন।