বাংলা একটাই: অনুপম

২৩ শে নভেম্বর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে বসতে যাওয়া ২ বাংলার গান শীর্ষক সিরিজ কনসার্টের প্রথম পর্বে অংশ নিতে এখন ঢাকায় কলকাতার জনপ্রিয় কণ্ঠশিল্পী অনুপম রায়। সংবাদ সম্মেলনে বললেন, দুই বাংলাকে এক করেই দেখেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 03:04 PM
Updated : 22 Nov 2015, 03:04 PM

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কনসার্টের ব্যাপারে বিস্তারিত জানালেন আয়োজক অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরি। জানালেন, প্রতি মাসেই একটি করে কনসার্ট আয়োজনের ইচ্ছা রয়েছে তাদের। দুই বাংলার বিভিন্ন ঘরানার শিল্পীদের কনসার্টে গাওয়ার আমন্ত্রণ জানানো হবে।

অনুপম রায় বললেন, “দুই বাংলা বলা হলেও আমি মনে করি আমরা বাংলায় কথা বলি, আমরা সবাই এক।” ঢাকার প্রতি আলাদা একটা টান আছে বলেই স্বীকার করে নেন তিনি।

এদিকে কনসার্টের আরেক শিল্পী পারভেজ বললেন, “আমি খুবই উচ্ছ্বসিত, অনুপম রায়ের মত একজন শিল্পীর সাথে গাইতে পারবো বলে।”

১২-১৩ বছর বয়স থেকেই শুরু করেছিলেন গান লেখা। এক সময় প্রকৌশলী হিসেবে বেসরকারি একটি সংস্থায় চাকরি করা অনুপম রায় আনুষ্ঠানিকভাবে গানের জগতে পা রেখেছেন অনেক পরে।

“আমি অনেক ছোটবেলা থেকেই গান লিখছি, কিন্তু এখন বলতে পারি; বাইশ বছর বা তেইশ বছর পূর্বে যে গানগুলো লেখেছি, সেগুলো এতটাও পরিণত ছিল না”

২০১০ সালে ‘অটোগ্রাফ’ সিনেমার ‘আমাকে আমার মতো থাকতে দাও’ গানটি দিয়েই কলকাতায় সাড়া ফেলে দেন অনুপম রায়। গানটি নিয়ে বললেন, “সব গানই কোনো না কোনো সত্য ঘটনা অবলম্বনে হয়। আসলে ব্যক্তিগত একটা ক্রাইসিসের জায়গা থেকেই গানটি লেখা। এটা গভীর একটা প্রেমের গান, যা মানুষ অন্যভাবে নিয়েছে। তবে গানটি যে এত জনপ্রিয় হবে তা আমার ধারণার বাইরে ছিল।”

জনপ্রিয়তা পাবার আগে নিজের গান নিয়ে কিছুটা হতাশ ছিলেন বলে জানান অনুপম। এক সময় কেবল কাছের বন্ধুরাই শুনতেন তার গান। আর আজ কলকাতার চৌহদ্দী বেরিয়ে বলিউডেও পসার জমিয়েছেন। এ বছরই ‘পিকু’ সিনেমায় কাজ করেছেন সঙ্গীত পরিচালক হিসেবে।

বাংলা গান নিয়ে আরো নীরিক্ষাধর্মী কাজ করার ইচ্ছার কথাও জানালেন এই শিল্পী।