বিষন্ন কেন দেব! 

হালের টালিগঞ্জের সিনেমার এক নম্বর নায়কের তকমাটা তাকে নিদ্বর্িধায় দিয়ে দেয়া যায়। বাণিজ্যিক হোক কিংবা ভিন্ন ধারা - সব ধরনের সিনেমায় হাত পাকিয়েছেন। রাজনীতির মাঠেও পিটিয়েছেন ছক্কা। তারপরও ম্যাটিনি স্টার দেব বলছেন, বিষন্নতা তার পিছু ছাড়ে না।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2015, 10:56 AM
Updated : 17 Sept 2015, 10:56 AM

পশ্চিমবঙ্গের দৈনিক এই সময়কে দেয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে দেব বলেন, “সিনেমা চললেও আমার ডিপ্রেশন হয়। না চললে আরও। চললে মনে হয় এরপর কি! না চললে মনে হয়, এবার কোথায় ভুল হল? বিষয় নির্বাচন? নাকি বৃষ্টি!”

বিষন্নতা মোকাবেলা করতে কোনো চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন কি না জানতে চাইলে বললেন, “না। নিজের সঙ্গে নিজে কথা বলি। নিজেই নিজের সমালোচক হওয়া ভাল।”

“ঠিক কি না বলুন! দুহাত ভরে আমি সমালোচনা নিই। বলি, দাদা আর কী খারাপ আছে বলুন! ভালটা না হয় পরে শুনব।”

‘চ্যালেঞ্জ’ অভিনেতা দেব বাণ্যিজিক ফর্মুলানির্ভর সিনেমায় সাফল্য পেলেও ইদানিং ‘অন্য ধরনের’ সিনেমার প্রতি আগ্রহী হয়ে পড়েছেন। পূজায় মুক্তি পাচ্ছে তেমনই এক সিনেমা ‘শুধু তোমারই জন্য'।

“দক্ষিণী ছবির রিমেইক, এই গাড়ি উড়ছে, ওই মারপিট করতে করতে ছুটে আসছে... তার চেয়ে এই সিনেমা অনেক অন্য রকম। একটা ইমোশনাল গল্প আছে। বিবাহবহির্ভূত সম্পর্কের কথা আছে। প্রাক্তন প্রেমের কথা আছে। চারজন মানুষের মধ্যে এক জায়গায় এসে একটা ব্রিজ হবে। সেটাই দর্শকের মন ছুঁয়ে যাবে। অতীত নিয়ে বাঁচবেন নাকি বর্তমানকে আরও ভাল করবেন, সেই উত্তরটাও পাওয়া যাবে।”

ছবি: ফেইসবুক

গত বছর পূজায় মুক্তি পাওয়া সিনেমা ‘যোদ্ধা: দ্য ওয়ারিয়র’ সিনেমাটি ব্যবসা করতে পারেনি। কিন্তু ২০১৩ সালের পূজায় মুক্তি পাওয়া ‘রংবাজ’ ব্লকবাস্টার হিট হয়েছিল। 

সে প্রসঙ্গে দেব বললেন, “প্রত্যেক ম্যাচে শচীন বা ধোনি যে সেঞ্চুরি ‘মারে’ তা তো নয়! আমার ছবিও একটা ভাল চলে। একটা কম চলে। একটা বেশি চলে। তার মানে এটা নয় যে আমি থেমে যাব। এটাও নয় যে এক্সপেরিমেন্ট করা কমিয়ে দেব। বরং আমি আরও বেশি এক্সপেরিমেন্ট করছি৷”

আর সে জন্যই কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘ধূমকেতু’তে তার অভিনয় করার ব্যাপারটি চুড়ান্ত। এমনকি প্রযোজকও হয়েছেন সিনেমাটির।

“একটা ভাল ছবি। কিন্তু আমি যদি পারিশ্রমিক নিই, ছবিটা কোনো দিন হবে না! তার জন্য আই অ্যাম কাটিং ডাউন মাই রেমিউনারেশন। ছবিটা যদি ভাল করে, সবাই টাকা পাবে। একটা ভাল ছবিকে সাপোর্ট তো করতেই হবে। ভাল ছবি বাজেটের জন্য না হলে, খুব অন্যায় হবে। আসলে বাংলা ছবির দর্শককে আমারও তো কিছু ফিরিয়ে দেওয়ার দায়িত্ব আছে৷”