ভারতীয় ঋণের জন্য ১১ প্রকল্পের খসড়া

ভারতের কাছ থেকে দ্বিতীয় মেয়াদে সহজ শর্তে ঋণের প্রস্তাব পাওয়ার একমাসের মাথায় ১১টি উন্নয়ন প্রকল্পের একটি খসড়া করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

জাফর আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2015, 07:01 AM
Updated : 14 May 2015, 07:31 AM

সড়ক ও রেল পরিবহন, বিদ্যুৎ, তথ্য প্রযুক্তি এবং শিক্ষা খাতের এসব প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২৭১ কোটি ডলার, যার মধ্যে  সরকারের নিজস্ব তহবিল থেকে ৫৫ কোটি ৮০ লাখ ডলার যোগান দেওয়া হবে। আর প্রকল্প সাহায্য হিসেবে প্রয়োজন হবে ২১৫ কোটি ডলার।

এসব প্রকল্প বাস্তবায়নে ভারতের কাছে দুই বিলিয়ন ডলারের ঋণ চাওয়া হতে পারে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ইআরডির একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমানের নেতৃত্বে উন্নয়ন প্রকল্প বাছাইয়ে বৃহস্পতিবার থেকে বৈঠক শুরু হচ্ছে। বৈঠকে অগ্রাধিকার ভিত্তিতে এ তালিকায় পরিবর্তন আসতে পারে।

গত ৬ এপ্রিল বাংলাদেশ সফরে এসে দ্বিতীয় দফায় ঋণের প্রস্তাব দেন ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা মেহতা।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি ঢাকায় ইআরডির অতিরিক্ত সচিব আসিফ-উজ-জামানের সঙ্গে এক বৈঠকে ভারতের অংশগ্রহণমূলক উন্নয়ন বিভাগের যুগ্নসচিব অলক সিনহা বাংলাদেশকে আরেক দফা সহজ শর্তে ঋণের প্রস্তাব দেন।

ইআরডির এক নথিতে দেখা যায়, ভারতীয় ঋণে বাস্তবায়নের জন্য তৈরি প্রকল্পের মধ্যে ‘বিআরটিসির জন্য ৫০০ ট্রাক ক্র ‘ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৮০ লাখ ডলার।

এছাড়া বিআরটিসির জন্য ‘দ্বিতল বাস সংগ্রহ প্রকল্পের’ প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৮০ লাখ ডলার। সড়ক ও জনপথ বিভাগের জন্য ‘উচ্চ ক্ষমতার সরঞ্জাম সংগ্রহ প্রকল্পে ব্যয় হবে ৬ কোটি ৯০ লাখ ডলার।

রেলের চারটি প্রকল্প এ খসড়া তালিকায় স্থান পেয়েছে। এগুলো হচ্ছে- ৩৮ কোটি ডলারের ‘বগুড়া- সিরাজগঞ্জ হয়ে রায়পুর ও সদানন্দপুর পর্যন্ত  ডুয়েলগেজ নির্মাণ প্রকল্প’ এবং ‘৩৮ কোটি ডলারের খুলনা-দর্শনা সেকশনের ডাবল লাইন ও সিগন্যালিং সিস্টেম নির্মাণ প্রকল্প’;

এছাড়া ‘সৈয়দপুর রেলওয়ে ওয়ার্কশপ নির্মাণ প্রকল্পে’ ১০ কোটি ৫০ লাখ এবং ‘পার্বতীপুর- কাউনিয়া সেকশনের মিটারগেজ ডুয়েলগেজে উন্নীতকরণ প্রকল্পে’ ১৩ কোটি ডলার ব্যয় ধরা হয়েছে।

‘উচ্চশিক্ষা ও তথ্য প্রযুক্তির দক্ষতা উন্নয়ন’ প্রকল্পে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১ কোটি ২০ লাখ ডলার। ১২ জেলায় হাইটেক পার্ক নির্মাণে ২০ কোটি ১০ লাখ ডলার সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে।।

তালিকার অন্য প্রকল্পগুলো হচ্ছে- ৩৬ কোটি ৬০ লাখ ডলারের ‘বগুড়া থেকে বড়পুকুরিয়া হয়ে কালিয়াকৈর পর্যন্ত ৪০০ কেভি বিদ্যুতের লাইন উন্নয়ন প্রকল্প’ এবং ৯৬ কোটি ১০ লাখ ডলারে ‘বিদ্যুতের ৩৩/১১ কেভি সাবস্টেশন ও গ্রিড নির্মাণ প্রকল্প’।

এর আগে ১৪টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য ২০১০ সালের ৭ অগাস্ট ভারতের কাছ থেকে ১০০ কোটি ডলার ঋণ নিতে দেশটির এক্সিম ব্যাংকের সঙ্গে চুক্তি করে ইআরডি।