গ্যাস-বিদ্যুৎ দেওয়ার ক্ষমতা পাচ্ছে বিনিয়োগ বোর্ড

দেশি-বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে গ্যাস-বিদ্যুৎ সংযোগের বরাদ্দ দেওয়ার ক্ষমতা পাচ্ছে বিনিয়োগ বোর্ড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2015, 06:02 PM
Updated : 9 April 2015, 02:24 PM

আগামী ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে সে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার রাতে অর্থনীতিবিদ ও পেশাজীবীদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই আলোচনা অনুষ্ঠানে ছিলেন সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান, সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান, সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, ঢাকা স্কুল অব ইকোনোমিকসের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান, সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুল বায়েস, সাবেক অর্থসচিব সিদ্দিকুর রহমান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হক, সিপিডির সম্মানিত ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য প্রমুখ।

আলোচনায় তারা আগামী বাজেটের জন্য বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন এবং সে বিষয়ে কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, “তাদের সাথে আলোচনায় অনেকগুলো ভালো প্রস্তাব এসেছে। ফরাসউদ্দিন একটা গুড প্রোপোজাল দিয়েছে। সে (ফরাস উদ্দিন) বলেছে, বিনিয়োগ বোর্ডের হাতে দেশের মোট উৎপাদিত গ্যাস-বিদ্যুতের ২ শতাংশ বরাদ্দ দেওয়ার ক্ষমতা দিলে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হবে।

“আই থিংক বাজেটে এটা রাখব। ইটস এ গুড প্রোপোজাল।”

কিভাবে কাজটা করা হবে- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “বিষয়টা সিম্পল। আমাদের গ্যাস-বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো মোট যে উৎপাদন বা সরবরাহ করে, তার ২ শতাংশ পর্যন্ত বরাদ্দ প্রকল্পের গুরুত্ব ভেদে দিবে বিওআই। এটা সর্বোচ্চ পাঁচ দিনের মধ্যে সংযোগ পাবে কোম্পানি। বিওআই বরাদ্দ দিয়ে হুকুম দেবে তাদের সংযোগ দিতে।”

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমায় সরকারের যে অর্থ সাশ্রয় হচ্ছে, তা বিনিয়োগের পরামর্শও দেন সাবেক গভর্নর ফরাসউদ্দিন।

এছাড়া বিদেশ থেকে বেসরকারি খাতের উদ্যোক্তারা যে ঋণ নিচ্ছেন তার ব্যবহার কোথায় হচ্ছে, তা খতিয়ে দেখার পরামর্শ দেন তিনি।

সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান ব্যাংকিং ও পুঁজিবাজারে দক্ষতা বাড়ানো, পরিকল্পিত উন্নয়ন ও কোরিয়ান ইপিজেডের ব্যবহার বাড়ানোর পরামর্শ দেন।

রেহমান সোবহান বলেন, “প্রবৃদ্ধি ভালো হচ্ছে। কিন্তু এই প্রবৃদ্ধিতে কার কী অবদান, তা চিহ্নিত করতে হবে। ক্ষুদ্র ও ক্ষুদ্র শিল্পকে বাজারের সাথে সম্পৃক্ত করতে হবে।”

জামিলুর রেজা চৌধুরী উচ্চ শিক্ষার হার বাড়ানো ও রাজউকের ডিটেইল্ড এরিয়া প্লান চূড়ান্ত করার পরামর্শ দেন।

খলীকুজ্জমান আহমদ হতদরিদ্রদের উন্নয়নের জন্য পুষ্টি ও পয়ঃনিষ্কাশন খাত উন্নয়নের পরামর্শ দেন।

সবাই স্থানীয় সরকারের ব্যবস্থার উন্নয়নে পরামর্শ দিয়েছেন।

মুহিত বলেন, “এ বিষয়ে (স্থানীয় সরকার) আমি তাদের বলেছি, এটা আমাদের সরকারের ম্যানিফেস্টো ছিল। আমরা (সরকার) চেয়েছি স্থানীয় সরকারের মাধ্যমে সরকারের কার্যক্রম পরিচালিত হবে। এটা শেখ হাসিনার আইডিয়া।

“কিন্তু একটু সেট ব্যাক হয়েছে। এই তিন মাসের মুভমেন্টে আমি কিছু করতে পারিনি। আমাদের প্লান ছিল এবছর লোকাল গভর্নমেন্ট রিস্ট্রাকচারিং আইডিয়াটা ছাড়ব। এখনও শেষ হয়ে যায়নি। তবে পারব কি না, জানি না।”