সিটি করপোরেশন ও পৌরসভার জন্য ৪১৯ কোটি টাকার যান-যন্ত্রপাতি

সিটি করপোরেশন ও পৌরসভা এলাকার জন্য বেলারুশ থেকে সরকারি পর্যায়ে ৪১৯ কোটি টাকার যান-যন্ত্রপাতি আমদানি করবে সরকার।   

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 03:28 PM
Updated : 1 April 2015, 03:28 PM

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্ব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, বাংলাদেশ ও বেলারুশ সরকারের মধ্যে সম্পাদিত ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন প্রভিশনস অব এক্সপোর্ট কমোডিটি ক্রেডিট’চুক্তির আওতায় বেলারুশ থেকে ৪১৯ কোটি ২৪ লাখ টাকার যান-যন্ত্রপাতি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

ক্রয় কমিটির বৈঠকে বেলারুশ থেকে যান-যন্ত্রপাতি আমদানি ছাড়াও ছয়টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। 

অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে ৭৭৯ কোটি টাকা ব্যয়ে চারটি প্রস্তাব রয়েছে। অবশিষ্ট তিনটি প্রস্তাবের মধ্যে একটিতে চুক্তির মেয়াদ বৃদ্ধি এবং অন্য দুটিতে চুক্তির অতিরিক্ত কাজের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

মোস্তাফিজুর রহমান জানান, বৈঠকে জাইকার অর্থায়নে বাস্তবায়নাধীন ‘হাওর এলাকায় বন্যা ব্যবস্থাপনা ও জীববৈচিত্র্য উন্নয়ন প্রকল্পে’র ব্যবস্থাপনা, তদারকি ও নকশা প্রণয়নের জন্য পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে।

এ কাজের জন্য পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে জাপানের নিপ্পন কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ৮৮ কোটি ৩২ লাখ টাকা। 

দশতলা ফাউন্ডেশনসহ তিনতলা বিশিষ্ট কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল ভবন নির্মাণের ঠিকাদার নিয়োগ দেওয়া হয় সভায়। যৌথভাবে এ কাজটি পেয়েছে টিয়াল-জহিরুল লিমিটেড। এটি নির্মাণে ব্যয় হবে ৯২ কোটি ৪০ লাখ টাকা।

লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর উপজেলা এবং এর আশেপাশের এলাকাকে মেঘনা নদীর অব্যাহত ভাঙন থেকে রক্ষায় নদীতীর সংরক্ষণ প্রকল্পের আওতায় সাড়ে ৫ হাজার কিলোমিটার নতুন তীর সংরক্ষণ এবং ২২০ মিটার তীর সংরক্ষণ মেরামতে সরাসরি ক্রয় পদ্ধতিতে বাংলাদেশ সেনাবাহিনীকে নিয়োগ দেওয়া হয়েছে। 

নদীতীর সংরক্ষণ কাজে ১৭৯ কোটি ১৩ লাখ টাকা ব্যয় হবে বলে জানান মোস্তাফিজুর রহমান।