বৈদেশিক মুদ্রা হিসাব খোলার সময় বাড়লো

বিদেশে পণ্য পরিবহনকারী সংস্থাগুলোকে বৈদেশিক মুদ্রা (এফসি) হিসাবের মাধ্যমে লেনদেনে আরো দুই মাস দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 02:05 PM
Updated : 29 March 2015, 02:05 PM

রোববার বাংলাদেশ ব্যাংক থেকে সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

শিপিং লাইনস, এয়ারলাইনস ও ফ্রেইট ফরওয়ার্ডার এজেন্টদের বিদেশ থেকে অর্জিত আয় স্থানীয় এজেন্টদের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় পরিশোধে এপ্রিল থেকে বৈদেশিক মুদ্রা হিসাব খুলে লেনদেন চালুর সময় বেঁধে দিয়ে জানুয়ারিতে এক সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

নির্ধারিত সময়সীমার মধ্যে ফ্রেইট ফরওয়ার্ডার এজেন্টদের অনেকেই এফসি অ্যাকাউন্ট খুলতে না পারায় আরও দুই মাস সময় দেওয়া হল বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

সংশ্লিষ্টারা জানান, বিদেশি আমদানিকারকের পক্ষে তাদের পণ্য দেশের শিপিং লাইনস, এয়ারলাইনস ও ফ্রেইট ফরওয়ার্ডার এজেন্টরা গন্তব্যে পৌঁছে দেওয়ার পর ভাড়া বাবদ বিদেশি মুদ্রা দেশে নিয়ে এসে বাংলাদেশি টাকায় পরিবহন ভাড়া পরিশোধ করে থাকে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, আগামী জুলাই থেকে বিদেশি আমদানিকারকদের থেকে পাওয়া বিদেশি মুদ্রা দেশের এজেন্টদের এফসি হিসাবে আনতে হবে। ওই এফসি অ্যাকাউন্ট থেকে চেকের মাধ্যমে (ডলারে) স্থানীয় পাওনাদারদের বিলও মেটাতে হবে।