আমানতে সর্বোচ্চ সুদ পাবে কৃষক ও স্কুল শিক্ষার্থীরা

কৃষক ও স্কুল শিক্ষার্থীদের হিসাবসহ বিশেষ নির্দেশনায় খোলা আমানত হিসাবের জমার বিপরীতে ব্যাংকগুলোকে সর্বোচ্চ সুদ দেওয়ার নির্দেশনা কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 03:49 PM
Updated : 3 March 2015, 03:49 PM

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং ও সিএসআর বিভাগ থেকে এক সার্কুলার জারি করে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো এই সার্কুলারে বলা হয়েছে, “ব্যাংকগুলোকে প্রচলিত কৃষকদের জন্য ব্যাংক হিসাব, স্কুল ব্যাংকিং, কর্মজীবী পথশিশু ও কিশোরদের জন্য ব্যাংকিং হিসাবসহ সব ধরনের ১০, ৫০ ও ১০০ টাকায় খোলা হিসাবগুলোতে ব্যাংকের বিদ্যমান বিভিন্ন ধরনের সঞ্চয়ী হিসাবের মধ্যে দেওয়া সর্বোচ্চ মুনাফা বা সুদ হার প্রযোজ্য করার জন্য নির্দেশনা প্রদান করার যাচ্ছে।”

আর্থিক অন্তর্ভুক্তির অংশ হিসেবে আর্থিক সেবাবঞ্চিত জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসতে কৃষক, বিভিন্ন ভাতাভোগী জনগোষ্ঠী, স্কুল-কলেজের শিক্ষার্থী, কর্মজীবী পথশিশু-কিশোরসহ আর্থিক সেবা প্রত্যাশিত জনগোষ্ঠীর জন্য বাংলাদেশ ব্যাংক বিভিন্ন সময়ে আলাদা আলাদা নির্দেশনা দিয়ে হিসাব খোলার ব্যবস্থা করেছে।

বর্তমানে এই তিন ধরনের ব্যাংক হিসাবের সংখ্যা এক কোটির কিছু বেশি। এসব হিসাবে প্রায় এক হাজার কোটি টাকার আমানত জমা আছে বলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন।