কোথায় থাকে সেই ১%

চলতি সপ্তাহে সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনকে সামনে রেখে আবারো শুরু হয়েছে ধনী-দরিদ্র বৈষম্য নিয়ে আলোচনা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 05:38 AM
Updated : 26 Jan 2015, 05:38 AM

বিশেষ করে বিশ্বের মোট জনসংখ্যার মাত্র এক শতাংশ ধনকুবের, যাদের বলা হচ্ছে ‘ওয়েলদিয়েস্ট ১%’, তাদের নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমেও খবর প্রকাশিত হচ্ছে।

মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস, ব্যবসায়ী ও সমাজসেবী ওয়ারেন বাফেট, ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের মতো শীর্ষ ধনীদের নাম বিশ্বের সব দেশের মানুষেরই জানা।  কিন্তু বিশ্বের মোট সম্পদের বেশিরভাগটাই যে ১ শতাংশ মানুষের হাতে পুঞ্জিভূত, সেই ‘ওয়েলদিয়েস্ট ১%’ কোথায় থাকে?

ক্রেডিট সুইসের সাম্প্রতিক এক গবেষণার তথ্যের ভিত্তিতে সেই প্রশ্নের উত্তর খুঁজেছে বিবিসি।

ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালে বিশ্বে মানুষের হাতে থাকা মোট সম্পদের পরিমাণ ছিল ২৬৩ ট্রিলিয়ন ডলার। এই হিসাব করা হয়েছে সম্পদের ভিত্তিতে, আয় নয়। আর সম্পদের তথ্য থেকে ঋণের পরিমাণ বাদ দেওয়া হয়েছে।

আর সাতশ কোটি মানুষের এই পৃথিবীতে সেই ধনীদের সংখ্যা চার কোটি ৭০ লাখ, যাদের প্রত্যেকের হাতে সাত লাখ ৯৮ হাজার ডলার বা তার বেশি ম্যূলমানের সম্পদ রয়েছে।

অবশ্য অনেক দেশে জীবনযাত্রার ব্যয়ের তুলনায় এই অর্থ তেমন বড় অংক নয়। লন্ডনের মতো ব্যায়বহুল শহরে এই অর্থে একটি ফ্ল্যাটও পাওয়া যাবে না।

এই সম্পদশালীদের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে, এক কোটি ৮০ লাখ।

এছাড়া ফ্রান্সে ৩৫ লাখ, যুক্তরাজ্যে ২৯ লাখ এবং জার্মানিতে ২৮ লাখ ধনী আছেন, যারা অন্তত আট লাখ ডলারের সম্পদের মালিক। 

এশিয়ার দেশগুলোর মধ্যে ধনীদের সংখ্যা সবচেয়ে বেশি জাপান ও চীনে। জাপানের ৪০ লাখ ও চীনের ১৬ লাখ মানুষ ওই পরিমাণ সম্পদের মালিক। 

জনসংখ্যার তুলনায় সবচেয়ে বেশি ধনীর দেখা মিলবে সুইজারল্যান্ডে। প্রতি ১০ জন সুইস নাগরিকের মধ্যে একজন অন্তত সাত লাখ ৯৮ হাজার ডলারের মালিক। 

ক্রেডিট সুইসের প্রতিবেদনে বাংলাদেশকে বিবেচনা করা হয়েছে স্বল্প আয়ের দেশ হিসাবে, যেখানে গড়ে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির হাতে সম্পদের পরিমাণ ২ হাজার ১৭ ডলার।  

১৬ কোটি মানুষের দেশ বাংলাদেশের মানুষের হাতে থাকা মোট সম্পদের পরিমাণ ২১২ বিলিয়ন ডলার, যা বিশ্বের মোট সম্পদের ০.১ শতাংশেরও কম।

আর প্রতিবেশী দেশ ভারতে প্রত্যেক প্রাপ্তবয়স্ক ব্যক্তি গড়ে ৪ হাজার ৬৪৫ ডলারের সম্পদের মালিক। উদীয়মান অর্থনীতির এই দেশে মানুষের হাতে থাকা মোট সম্পদের পরিমাণ ৩ হাজার ৬০৪ বিলিয়ন ডলার।