বিদেশে টাকা নেওয়ার সুযোগ পেলেন প্রবাসীরা

বাংলাদেশে থাকা ব্যাংক অ্যাকাউন্টের অর্থ এখন থেকে অবস্থানরত দেশে নিয়ে যেতে পারবেন প্রবাসীরা।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2014, 06:07 PM
Updated : 7 Dec 2014, 06:07 PM

বাংলাদেশ ব্যাংক রোববার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের জানিয়ে দিয়েছে।

অবৈধ পথে দেশ থেকে অর্থ নেওয়া বন্ধ করতেই প্রবাসীদের এই সুযোগ দেওয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন।

কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের ডিজিএম জাকির হোসেন চৌধুরী স্বাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়েছে, প্রবাসী বাংলাদেশিরা প্রয়োজন হলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিয়ে দেশে তাদের টাকা হিসাবের (টাকা অ্যাকাউন্ট) অর্থ বিদেশি মুদ্রায় রূপান্তর করে বিদেশে নিতে পারবেন।

“এজন্য আবেদনের সঙ্গে কিছু বিষয় উল্লেখ করতে হবে। বিশেষ করে ব্যক্তি পর্যায়ের অ্যাকাউন্টধারীর ক্ষেত্রে তার ব্যক্তিগত ও পরিবার যদি দেশে থাকে তাদের ব্যয় উল্লেখ করতে হবে।

“প্রাতিষ্ঠানিক অ্যাকাউন্টধারীকে অনুমোদিত পণ্য বা সেবা কেনার জন্য আবেদন করতে হবে।”

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দেশে প্রবাসীদের খোলা ‘টাকা অ্যাকাউন্ট’- এর অর্থ এতোদিন তারা যে দেশে থাকেন সেদেশে নিতে পারতেন না।

“এখন থেকে ওই অ্যাকাউন্টের টাকা বৈদেশিক মুদ্রায় রূপান্তর করে নেওয়ার সুযোগ পাবেন তারা। তবে এজন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিতে হবে।”

 ওই কর্মকর্তা বলেন, প্রবাসীদের অনেকেই দেশে ‘টাকা অ্যাকাউন্ট’ খোলেন। ওই অ্যাকাউন্টে বিদেশ থেকে পাঠানো অর্থ জমা হয়। এছাড়া প্রবাসীদের মালিকানাধীন বাড়ির ভাড়া, জমিসহ অন্যান্য সম্পত্তি বিক্রি বা অন্য উপায়ে অর্জিত অর্থ এ হিসাবে জমা রাখা হয়।

এতোদিন এসব হিসাবে জমা অর্থ বাইরে নেওয়ার সুযোগ না থাকায় অনেকেই হুন্ডিসহ নানা অবৈধ উপায়ে দেশ থেকে অর্থ নিয়ে যেতেন। আর তা বন্ধ করতেই তাদের এ সুযোগ দেওয়া হয়েছে।