'উন্নয়নে বিদেশি অর্থের প্রয়োজন রয়েছে'

দেশের উন্নয়নের জন্য বিদেশি অর্থের প্রয়োজন স্বীকার করে করে পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, এই অর্থ কোন কোন খাতে গুরুত্ব দিয়ে ব্যয় করতে হবে তা উন্নয়নশীল দেশকেই নির্ধারণ করতে হবে।

নিজস্ব প্রতবিদেকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2014, 04:46 PM
Updated : 30 August 2014, 07:26 PM

শনিবার বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিতে নগর গবেষণা কেন্দ্র ঢাকার ৪২তম সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, "একসময় আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নের মাত্র ৭০ ভাগ আসত গ্রাম থেকে, ৩০ ভাগ শহর থেকে। এখন নগরায়নের ফলে মোট অর্থনৈতিক কর্মকান্ডের ৬০ ভাগ শহরকেন্দ্রিক।

“তবে শুধু শহর নয়, যে কোন উন্নয়ন টেকসই রাখতে হলে পরিকল্পনা নিয়ে এগুতে হবে। এক্ষেত্রে  ব্যাক্তি, সমাজ এবং রাষ্ট্রকেও পরিকল্পনার আওতায় আনা ছাড়া বিকল্প নেই।”

পরিবশে মন্ত্রী বলেন, যে কোন পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রয়োজন হয় অর্থের। আর সেই অর্থ দাতাদের ওপর নির্ভর করতে হয়। কিন্তু স্বাধীনতার পর থেকে আমরা যদি নিজস্ব প্রচেষ্টায় চলতাম তাহলে হয়তো আজ পরিস্থিতি ভিন্ন হতো।

তবে মন্ত্রী হতাশ না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানিয়ে বলেন, আমাদের কাজ করে যেতে হবে। কাজের কোন বিকল্প নেই।

মন্ত্রী সরকারের এক উদ্যেগের কথা জানিয়ে বলেন, "বাংলাদেশের দক্ষিণাঞ্চলে নতুন চর জেগে উঠছে। একটি নতুন বাংলাদেশ জেগে উঠছে। সরকার নতুন এসব চর ধরে রাখতে ব্যাপকভাবে গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছে। এবছর সেখানে প্রায় চার কোটি গাছ রোপন করা হবে।"

নগর গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নগর গবেষণা কেন্দ্রের অবৈতনিক সম্পাদক নুরুল ইসলাম নাজিম।

এ অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ের ওপর মোট ৫টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।