বয়স্কভাতা কয়েক দিনে বিতরণের নির্দেশ

সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির অংশ বয়স্কভাতা একদিনের পরিবর্তে কয়েক দিনে বিতরণের জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2014, 07:18 PM
Updated : 15 July 2014, 07:18 PM

সোনালী, জনতা, অগ্রণী ও রুপালী ব্যাংকের মাধ্যমে সরকার এই ভাতা দিয়ে থাকে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি ও কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট থেকে এই চার ব্যাংকের প্রধান নির্বাহীদের এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

জুন মাসের মাঝামাঝি সময়ে সোনালী ব্যাংকের ফেনী সদর উপজেলা শাখা থেকে বয়স্কভাতা সংগ্রহের সময় কবীর আহম্মদ নামের এক বৃদ্ধের মৃত্যু হয়।

কবীর আহম্মদ ১৬ জুন বয়স্কভাতা তোলার জন্য সোনালী ব্যাংকের ফেনী সদর উপজেলা শাখায় যান। সকাল ১০টায় ব্যাংকের সামনে লাইনে দাঁড়ান এবং ৫ ঘণ্টা অপেক্ষা করেন। বিকাল ৩টা পর্যন্ত ওই শাখায় শতাধিক লোক ভাতা নেয়ার জন্য লাইনে দাঁড়িয়ে ছিলেন।

টাকা পাওয়ার আশায় কয়েকবার দোতালাস্থ শাখায় ওঠা-নামা করেন কবীর আহম্মদ। এক পর্যায়ে অসুস্থ হয়ে শাখার সামনে মারা যান তিনি।

গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ার পর বাংলাদেশ ব্যাংক বয়স্কভাতা দেয়ার ক্ষেত্রে নতুন এই নির্দেশনা দিলো।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, “বয়স্কভাতা দেয়ার ক্ষেত্রে দীর্ঘ লাইন এড়ানো ও বয়স্কদের কষ্ট লাঘবের উদ্দেশ্যে সংশ্লিষ্ট শাখার অধীনে ভাতা গ্রহীতাদের গ্রাম, ওয়ার্ড ও ইউনিয়ন ভিত্তিতে ভাগ করে নিতে হবে। যথাসম্ভব অল্প সংখ্যায় একাধিক দিনে ভাতা দেয়ার ব্যবস্থা করতে হবে।

“এছাড়া ভাতা গ্রহীতাদের মধ্যে যারা বেশি বয়স্ক, শারীরিক প্রতিবন্ধী এবং অনেক দূর থেকে এসে ভাতা নিয়ে থাকে তাদের অগ্রাধিকার দিতে হবে।”