‘অর্থনৈতিক মেলা’ করবে সরকার

প্রথমবারের মতো দেশে ‘অর্থনৈতিক মেলা’ আয়োজনের উদ্যোগ নিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 05:43 PM
Updated : 24 April 2014, 05:43 PM

বৃহস্পতিবার বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) ট্রাস্টি বোর্ডের সভায় মেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে পরিকল্পনা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,  পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্বে সভায় চলতি তিন দিনব্যাপী ‘অর্থনৈতিক মেলা’ আয়োজন করার সিদ্ধান্ত হয়েছে।

দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ, বেসরকারি খাতের প্রতিনিধি, মিডিয়া ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে এ মেলার আয়োজন করা হবে, যাতে বিভিন্ন খাতের একাধিক বিষয়ে সেমিনারের আয়োজন করা হবে।

ফাইল ছবি

একইসঙ্গে মেলায় অর্থনীতির সঙ্গে সম্পর্কিত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্টলও থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

খুব শিগগিরই মেলা আয়োজনের জন্যে সময় ও স্থান নির্ধারণের বিষয়ে সভা আহ্বান করতে বিআইডিএসকে আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী।

আগামী ২৫ বছরে বাংলাদেশের অর্থনীতির চাহিদা কেমন হবে, বিশ্ব অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন কিভাবে ঘটবে, কোন কোন ক্ষেত্রে কি ধরনের সমস্যা আসতে পারে- এ সব বিষয়ে গবেষণা করে নীতিনির্ধারণী সিদ্ধান্ত নিতে সরকারকে সহায়তা করতে বিআইডিএসের গবেষকদের অনুরোধ জানান মুস্তফা কামাল।

“এক্ষেত্রে অর্থনীতিবিদ, গবেষক, সরকারি-বেসরকারি খাতের প্রতিনিধিদের নিয়ে খাতওয়ারি বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে সমস্যা সমাধানের সুনির্দিষ্ট উপায় খুঁজে বের করতে হবে।”

সভায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক রেহমান সোবহান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, বর্তমান গভর্নর আতিউর রহমান ও অর্থসচিব ফজলে কবীরসহ ট্রাস্টি বোর্ডের সদস্যরা উপস্থিত ছিলেন।