কর্পোরেট খাতের কর আদায়ে সংস্কার জরুরি: অর্থমন্ত্রী

আয়কর আদায়ের ক্রমউন্নতিতে সন্তোষ জানালেও কর্পোরেট খাতের মতো বড় উৎসগুলোতে আরো কড়াকড়ি আরোপের পক্ষে মত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2013, 07:30 PM
Updated : 15 Sept 2013, 07:30 PM

রোববার জাতীয় আয়কর দিবস-২০১৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, “কর্পোরেট আয়কর খাত অত্যন্ত দুষ্টু। এ খাতে যথাযথ সংস্কার হলে আয়কর আরো  বাড়বে।”

রাজধানীর রূপসী বাংলা হোটেলের ওই অনুষ্ঠানে সর্বোচ্চ এবং দীর্ঘ মেয়াদী করদাতাদেরকে সম্মাননা সনদ, ক্রেস্ট ও ট্যাক্স কার্ড দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, করকর্মকর্তাদের দেখে করদাতাদের ভয় কাটাতে সরকার অনেকগুলো পদক্ষেপ নিয়েছে। আয়কর দিবস, কর মেলা তারই অংশ। এছাড়া গত পাঁচ বছর ধরে কর আইন করবান্ধব করা ও করদাতাদের সম্মান দেওয়ার চেষ্টা করা হচ্ছে।  

এসব কারণে গত পাঁচ বছরে কর আদায়ে ২২০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলেও জানান তিনি।

মুহিত বলেন, “২৭ বছর আগে আমি যখন মন্ত্রী ছিলাম তখন আয়কর ছিলো রাজস্ব আয়ের ৮ শতাংশ, যা পরে হয়েছে ১০ শতাংশ। কিন্তু এখন এটা ১৪ শতাংশে দাঁড়িয়েছে।”

অনুষ্ঠানে সর্বোচ্চ করদাতা হিসেবে ২১৯ জনকে ও দীর্ঘমেয়াদী করদাতা হিসেবে ১৪৪ জনকে সম্মাননা দেয়া হয়। এছাড়া ৪০ জন করদাতাকে ট্যাক্স কার্ড দেয়া করা হয়।

এনবিআর চেয়ারম্যান মো. গোলাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শাহ জিকরুল আহমেদ, এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ।

এফবিসিসিআই সভাপতি বলেন, মুক্ত বাজার অর্থনীতির জন্য শুল্ক কিছুটা কমানো হলেও আয়কর সবার জন্য বাধ্যতামূলক করা উচিত।

অনুষ্ঠানে আয়কর ব্যবস্থা সহজতর করার নানান কর্মসূচি তুলে ধরে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম হোসেন।

তিনি বলেন, ইতোমধ্যে ই-টিআইএ দুই লাখ ৩০ হাজার নিবন্ধন হয়েছে। এর মধ্যে নতুন করদাতা ৫০ হাজারের বেশি।