মাছ উৎপাদনে চলতি অর্থবছরেই স্বয়ংসম্পূর্ণতার আশা মন্ত্রীর

চলতি অর্থবছরেই মাছ উৎপাদনে দেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে বলে আশার কথা শুনিয়েছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 08:39 AM
Updated : 18 July 2017, 08:39 AM

জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে একথা বলেন মন্ত্রী।

ছায়েদুল হক বলেন, ২০১৫-১৬ অর্থবছরের দেশে ৩৮ লাখ ৭৮ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে ৪০ লাখ ৫০ হাজার মৎস্য উৎপাদন হবে বলে আশা করছি। আর চলতি অর্থবছরে মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারব।

২০১৬-১৭ অর্থবছর শেষ হলেও এখন পর্যন্ত সব তথ্য-উপাত্ত যাচাই-বাছাই না হওয়ায় মৎস উৎপাদনের নির্দিষ্ট পরিমাণ জানাতে পারেন নি মন্ত্রী।

স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে কত মেট্রিক টন মাছের প্রয়োজন জানতে চাইলে তিনি বলেন, “একজন মানুষের দৈনন্দিন চাহিদা ৬০ গ্রাম মাছ। সেই হিসেবে ৪২ থেকে ৪৩ লাখ মেট্রিক টন মাছ উৎপাদন হলেই আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করব।”

দেশের মাছের চাহিদার ১০ ভাগের এক ভাগেরও বেশি ইলিশ থেকে পূরণ হয় জানিয়ে জাতীয় এ সম্পদের উৎপাদন বাড়ানোর কৌশল হিসেবে জাটকা ও মা ইলিশ সংরক্ষণে থাকা আইনকে সময়োপোযোগী বলেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী।

তিনি বলেন, পাঁচটি ইলিশ অভয়াশ্রমের সাথে বরিশাল জেলায় ষষ্ঠ অভয়াশ্রম স্থাপনের বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে।

হাওর অঞ্চলের সাতটি জেলায় আগাম বন্যায় প্রায় এক হাজার ২৫৯ মেট্রিক টন মাছের ক্ষতি হয়েছে বলে সাংবাদিকদের এক প্রশ্নে জানান মন্ত্রী ছায়েদুল।

তিনি বলেন, বন্যা কবলিত সাতটি জেলায় মৎস খাতে ক্ষয়ক্ষতি প্রশমনের লক্ষ্যে মৎস্য অধিদপ্তরের আওতায় উন্মুক্ত জলাশয়ে বিল নার্সারি স্থাপন এবং পোনা অবমুক্তকরণ প্রকল্পের মাধ্যমে ২৯৭টি বিল নার্সারি স্থাপন ও ৬৫ মেট্রিক টন পোনা অবমুক্ত করা হয়েছে।

এবছর ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত মৎস্য সপ্তাহ পালিত হবে বলে সংবাদ সম্মেলন থেকে জানানো হয়।

১৯ জুলাই রাজধানীর ফার্মগেইটে কৃষিবিদ ইনস্টিটিউশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করবেন।

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী জানান, দেশে ১৬ লাখ ২০ হাজার জেলের নিবন্ধন ও ডাটাবেজ প্রস্তুত হয়েছে। এর মধ্যে ১৪ লাখ ২০ হাজার জেলের মাঝে ইতোমধ্যে পরিচয়পত্র বিতরণ সম্পন্ন হয়েছে।

এ পর্যন্ত নিহত ৫৮৭ জন জেলে পরিবারকে মোট দুই কোটি ৮৯ লাখ ৭০ হাজার টাকার অনুদান দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

২০১৬-১৭ অর্থবছরে সরকারি-বেসরকারি পর্যায়ে প্রায় এক লাখ ৫০ হাজার সুফলভোগীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, দেশের মৎস্য সম্পদের কাঙ্ক্ষিত ও টেকসই উন্নয়নের লক্ষ্যে মৎস্য বিষয়ে কারিগরি জ্ঞানসম্পন্ন দক্ষ জনবল গড়ে তোলার উদ্দেশ্যে চাঁদপুর জেলায় মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট স্থাপন করা হয়েছে।

গোপালগঞ্জ, কিশোরগঞ্জ ও সিরাজগঞ্জে আরও তিনটি ডিপ্লোমা ইনস্টিটিউট স্থাপনের কাজ শেষ হওয়ার পথে বলে জানান তিনি

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ, অতিরিক্ত সচিব মো. নজরুল আনোয়ারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।