১১ মাসে এডিপির ৬৫% বাস্তবায়ন

বিদায়ী অর্থবছরের ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির ৬৫ শতাংশ বাস্তবায়ন করা গেছে, যা আগের অর্থবছরের চেয়ে ৪ শতাংশ পয়েন্ট বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2017, 03:56 PM
Updated : 6 June 2017, 03:56 PM

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মঙ্গলবার একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে ২০১৭-১৮ অর্থবছরের মে মাস পর্য়ন্ত এডিপি বাস্তবায়নের হিসাব দেন।

এই সময়ে এডিপিভুক্ত প্রকল্পগুলোতে বরাদ্দ করা ৭৭ হাজার ২০৪ কোটি টাকা ব্যয় করা গেছে। চলতি অর্থবছর সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে ১ লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা।

২০১৫-১৬ অর্থবছরের মে পর্য়ন্ত ১১ মাসে এডিপি বাস্তবায়িত হয়েছিল ৫৮ হাজার ৭৬ কোটি টাকা। এবার ১১ মাসে এডিপি বাস্তবায়নে ১৯ হাজার ১২৮ কোটি টাকা বেশি ব্যয় হয়েছে।

শতকরা হারে গতবার ১১ মাসে বাস্তবায়নের হার ছিল ৬১ দশমিক ৮৫ শতাংশ; এবার তা ৬৪ দশমিক ৭২ শতাংশ।    

পরিকল্পনামন্ত্রী অর্থবছরের শুরুতে এডিপির ১০০ শতাংশ বাস্তবায়নের ঘোষণা দিয়েছিলেন। তা পূরণ করতে হলে এই মাসে আরও ৪২ হাজার ৯২ কোটি টাকা ব্যয় করতে হবে।

পরিকল্পনামন্ত্রী এখনও আশা করছেন, পুরো অর্থবছর শেষে ‘প্রত্যাশিত হারে’ সংশোধিত এডিপি বাস্তবায়ন হবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এবার মাঠ পর্যায়ে কাজ তুলনামূলক বেশি হলেও ঠিকাদারদের বিল পরিশোধ বাকি থাকায় অগ্রগতি কম মনে হচ্ছে। বকেয়া বিল পরিশোধ হলে এডিপি বাস্তবায়নের হার আরও বাড়বে।

পরিকল্পনা কমিশনের তথ্যে দেখা যায়, এডিপির অর্থব্যয়ের দিকে দিয়ে এগিয়ে রয়েছে বাণিজ্য মন্ত্রণালয় (৯৬ শতাংশ), ধর্ম বিষয়ক মন্ত্রণালয় (৯৪ শতাংশ), মন্ত্রিপরিষদ বিভাগ (৮৪ শতাংশ), অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (৮১ শতাংশ), মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় (৮১ শতাংশ), স্থানীয় সরকার বিভাগ (৮১ শতাংশ), জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ (৮০ শতাংশ), বিদ্যুৎ বিভাগ (৮০ শতাংশ)।

অন্যদিকে ৫০ শতাংশের কম বাস্তবায়নকারী বিভাগের মধ্যে রয়েছে সরকারি কর্ম কমিশন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, সেতু বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।